লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ভেনিজুয়েলার বিরোধীদের 

Share Now..

ভেনিজুয়েলার বিরোধীরা শেষপর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে। শনিবার (১৭ আগস্ট) রাজধানী কারাকাসসহ বিভিন্ন জায়গায় হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে এ অঙ্গীকার করেছেন। 

খবরে বলা হয়েছে, বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদোর ডাকে সাড়া দিয়ে ভেনিজুয়েলার বিভিন্ন শহর এবং স্পেন, বেলজিয়াম ও অষ্ট্রেলিয়ায় লোকজন বিক্ষোভ করে। মাচাদো সকলকে ‘সত্যের জন্যে বিক্ষোভ’ কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানান। এ ছাড়া তিনি আত্মগোপন থেকে বেরিয়ে এসে রাজধানীতে নিজেই সমাবেশে নেতৃত্ব দেন। এ সময়ে হাজার হাজার বিক্ষোভকারীর উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা রাস্তা ছাড়বো না। শান্তিপূর্ণ প্রতিবাদ আমাদের অধিকার।”

ভেনিজুয়েলায় গত ২৮ জুলাইয়ের নির্বাচনে নিকোলাস মাদুরো তৃতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। মাদুরো ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে তার প্রতিপক্ষ এডমান্ডো গঞ্জালেজকে হারিয়েছেন বলে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে। গঞ্জালেজ পেয়েছেন ৪৪.২ শতাংশ ভোট। কিন্তু বিরোধী দল মাদুরোর বিজয়ের ঘোষণাকে জালিয়াতি বলে বর্ণনা করেছে। তারা বলছে, বিরোধী প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ অন্তত ৭৩ দশমিক দুই শতাংশ ভোট পেয়ে নিশ্চিতভাবে বিজয়ী হয়েছেন।

এরপর থেকেই তারা বিতর্কিত নির্বাচন ও ফলাফল প্রত্যাখ্যান করে রাস্তায় নেমে আসে। নিকোলাস মাদুরো নিজেকে প্রেসিডেন্ট পদে জয়ী দাবির পরদিনই ভেনিজুয়েলার রাজধানীতে এই বিক্ষোভ শুরু হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *