শর্ত সাপেক্ষে ছাড়পত্র পেল কঙ্গনার ইমার্জেন্সি, মুক্তি কবে

Share Now..

বলিউড অভিনেত্রী কঙ্গনা রনৌতের ইমার্জেন্সি সিনেমাটির মুক্তির আগেই পড়েছে বিতর্কের কবলে। বিভিন্ন শিখ সংগঠনের সমালোচনার জেরে সিনেমাটি মুক্তির দিন অবধি সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) থেকে সবুজ সংকেত পায়নি। কিছু দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে নতুন খবর হলো সিনেমাটি সিবিএফসি থেকে ইউ / এ প্রশংসাপত্র পেয়েছে, কয়েকটি কাট সহ।

ইন্ডিয়া টুডের বরাতে হিন্দু্স্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, নির্দিষ্ট শর্ত সাপেক্ষে ইমার্জেন্সিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের পক্ষ থেকে নির্মাতাদের বেশ কিছু দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কিছু দৃশ্যে সতর্কীকরণ উল্লেখ করার নির্দেশও রয়েছে।  বিশেষ করে ঐতিহাসিক ঘটনাগুলোর দৃশ্যায়নে। তবে সেন্সর বোর্ডের পক্ষ U/A সার্টিফিকেট মিললেও কবে এই সিনেমা মুক্তি পাবে? সেটা এখনও ঘোষণা করা হয়নি। জুলাই মাসের ৮ তারিখেই সেন্সর রিভিউয়ের জন্য জমা পড়েছিল ‘ইমার্জেন্সি’। তবে তার মাঝেই শিখ সম্প্রদায় একগুচ্ছ দাবি তুলে নিষিদ্ধ করার ডাক দেয়।

ইউ/এ সার্টিফিকেট অনুযায়ী, বোঝা যায় যে সিনেমাটি বিভিন্ন বয়সের লোকেরা দেখতে পারে, তবে বাচ্চাদের ক্ষেত্রে মা-বাবার উপস্থিতিতে। ‘শিরোমণি গুরুদ্বারা প্রবন্ধক কমিটি’, অস্ট্রেলিয়া শিখ কাউন্সিলের পক্ষ থেকে দিন কয়েক আগেই ‘ইমার্জেন্সি’ ছবিটিকে নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছিল। সেই রেশ কাটতে না কাটতেই শিরোমণি অকালি দলের পক্ষ থেকে আপত্তি উঠেছিল। 

সোজা সেন্সর বোর্ডের কাছে চিঠি পাঠিয়ে কঙ্গনা রানাউতের ‘ইমার্জেন্সি’ মুক্তি আটকানোর আবেদন জানিয়েছিলেন তারা। সেই বিতর্কের জেরেই এবার পিছিয়ে গেল ‘ইমার্জেন্সি’র মুক্তি। তবে পরবর্তী সময়ে কবে মুক্তি পাবে? সেকথাও ঘোষণা করা হয়নি নির্মাতাদের পক্ষ থেকে

‘ইমার্জেন্সি’ সিনেমাতে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় দেখা যাবে কঙ্গনাকে। এতে শুধু অভিনয় করেননি কঙ্গনা, পরিচালনা ও প্রযোজনাও করেছেন। 

সিনেমাটি এর আগে ২০২৩ সালের ২৪ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল তবে তার সময়সূচী পরিবর্তনের কারণে তা স্থগিত করা হয়েছিল। এরপর ৬ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়।

এ সিনেমায় আরও অভিনয় করেছেন অনুপম খের, মহিমা চৌধুরী, মিলিন্দ সোমান, শ্রেয়স তলপাড়ে, এবং প্রয়াত সতীশ কৌশিক। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *