শাকিরার ঘুরে দাঁড়ানো

Share Now..

মিউজিক কুইন শাকিরা আবার নতুন গান নিয়ে সংগীতাঙ্গনে হাজির হয়েছেন। ‘সলটেরা’ শিরোনামে আফ্রোবিটস ধারার এই পপ গানটি কিজোম্বা এবং ক্যালিপসো ছন্দের ওপর তৈরি করা হয়েছে। স্প্যানিশ ভাষায় গাওয়া ৩ মিনিট ৩৭ সেকেন্ড ব্যাপ্তির একক গানটি সম্প্রতি সনি মিউজিক লাতিনের ব্যানারে মুক্তি পেয়েছে।

সলটেরার শাব্দিক অর্থ হলো-যে নারী বিবাহিত নয়। যে চিরাচরিত নিয়মের ধার ধারে না, একটা নির্দিষ্ট গণ্ডির মধ্যে আবদ্ধ থাকতে চায় না। এটি শুধু আকর্ষণীয় সুর তোলা গানই নয়, এই গানের মধ্য দিয়ে নারীর ক্ষমতায়নের একটি শক্তিশালী বার্তা দিয়েছেন শাকিরা। তিনি এতে নিজেকে নতুনভাবে উপস্থাপন করেছেন। সেই সঙ্গে স্বাধীনতা ও নারীর ক্ষমতায়ন উদ্যাপন করেছেন বিশ্বসংগীতের এই পপ আইকন। কলম্বিয়ান এ গায়িকা তার ১১ বছরের সঙ্গী স্পেনের সাবেক ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে মধুর সম্পর্ক ছিন্ন হওয়ার পর থেকে একাকী জীবনযাপন করছেন। এরপর থেকে তিনি একাকিত্ব বেশ উপভোগ করছেন; যা তার গানেও শৈল্পিকভাবে ফুটে উঠেছে। সলটেরা শিরোনামের মিউজিক ভিডিওটি মিয়ামির এলআইভি নাইট ক্লাবে চিত্রায়িত হয়েছে। সম্প্রতি প্রিমিয়ার হওয়া এ ভিডিওটি শুরু হয় শাকিরার একটি ঘরে ঘুম থেকে জেগে ওঠার মধ্য দিয়ে। যেখানে তিনি মধ্যমণি। তার পাশে বিছানায়, একটি আর্মচেয়ারে এবং ছড়িয়ে-ছিটিয়ে ঘুমিয়ে থাকা বন্ধুরাও আছে। তাদের পাশে পড়ে আছে আংশিকভাবে খাওয়া একটি পেপারোনি পিৎজা এবং মেঝেজুড়ে ছড়িয়ে থাকা কাপড়ের ভান্ডার। এসব তাদের আগের রাতে মজা করার একটি নমুনা। অন্য একটি দৃশ্যে শাকিরাকে সার্ফিং অনুশীলন করতে দেখা যায়। এ মিউজিক ভিডিওতে শাকিরার সঙ্গে ব্রাজিলিয়ান গায়িকা আনিতা, মেক্সিকান অভিনেত্রী ডানা পাওলা, কানাডিয়ান ফ্যাশন মডেল উইনি হারলো, মার্কিন ইউটিউবার লেলে পন্স ও ডোমিনিকান গায়িকা নাটি নাতাশা অংশ নিয়েছেন। শাকিরার একটি অনন্য এবং স্বতন্ত্র নৃত্যশৈলী রয়েছে, যাতে মধ্যপ্রাচ্যের বেলি ড্যান্সের সঙ্গে লাতিন নাচের সংমিশ্রণ রয়েছে।

তিনি এটি লেবানিজ ঐতিহ্য থেকে ধারণ করেছেন। শাকিরা তার অনন্য বেলি ড্যান্সিং দক্ষতার জন্য ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। বেলি ড্যান্সকে জনপ্রিয় করার ক্ষেত্রে শাকিরাকে একক কৃতিত্ব দেওয়া হয়, যা অনেক তরুণ সংগীতশিল্পীকে অনুপ্রাণিত করে। এর জন্য সংগীতবোদ্ধারা তাকে ট্রেলব্লেজার হিসেবে আখ্যায়িত করেছেন। শাকিরার সংগীত ভাষা ও সংস্কৃতিকে অতিক্রম করে, বিশ্বব্যাপী সংগীতানুরাগীদের হৃদয়ে স্থায়ীভাবে জায়গা করে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *