সংসদ বয়কট করলো বেলুচিস্তান পার্টি

Share Now..

পাকিস্তানের সংসদকে ঘিরে নাটকীয়তা যেন শেষ হচ্ছে না। কিছুদিন আগে ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দায়িত্ব নিয়েছেন শেহবাজ শরীফ। তার ক্ষমতা গ্রহণের এক সপ্তাহ না যেতেই বিচার বহির্ভুত হত্যার প্রতিবাদে সংসদ বয়কট করলো বেলুচিস্তান ন্যাশনাল পার্টি-মেঙ্গাল (বিএনপি-এম)।

জানা যায়, বেলুচিস্তানে পাকিস্তানের আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক বেসামরিক নাগরিক মৃত্যুর ঘটনায় এই পদক্ষেপ নিয়েছে বিএনপি-এম।

ঘটনাটি ঘটেছে গত ১৬ এপ্রিল। বেলুচিস্তানের চাগাই এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালালে ৬ জন বেসামরিকের মৃত্যু হয়। এসময় আহত হয় অনেকে। বিএনপি-এম নেতৃত্বের দাবি, অতীতের ব্যবহার থেকে বের হয়ে আসতে পারেনি পাকিস্তানি প্রশাসন। প্রতিবাদে অংশ নেওয়া নিরীহ নাগরিকদের তারা হত্যা করেছে।

১৯৪৭ সাল থেকেই বেলুচিস্তানের সংখ্যালঘু জনগণ নানাভাবে প্রশাসনের নির্যাতনের শিকার হচ্ছে। বিচার বহির্ভুত হত্যার শিকার হওয়া যেন তাদের দৈনন্দিন জীবনের সঙ্গী।

সংসদ বয়কটের আগে বিএনপি-এমের নেতা আগা হাসান বেলোচ বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এত ক্ষমতা কেনো? ৬ জন নিহতের ঘটনার নিন্দা জানাই। এমন পরিস্থিতিতে আমরা কীভাবে সরকারে থাকতে পারি?
এসময় সংসদে উপস্থিত ছিলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী। তার অনুপস্থিতিতে পাকিস্তান মুসলিম লীফ নেওয়াজের (পিএমএল-এন) নেতা কাজা আসিফ বিএনপি-এমের দাবি প্রেক্ষিতে বলেন, ৬০ এর দশক থেকেই বেলুচিস্তানে নানা সমস্যা চলছে। আমি সেখানকার মানুষের সঙ্গে আছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *