সাইফার মামলায় ইমরান খানের ১০ বছরের জেল

Share Now..

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসের সাইফার মামলায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে দুই পিটিআই নেতার উপস্থিতিতে বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত জুলকারনাইন এই সিদ্ধান্ত ঘোষণা করেন। খবর জিও।

রাষ্ট্রীয় গোপনীয়তা আইন- ২০২৩ এর অধীনে গত বছর বিশেষ আদালত স্থাপন করা হয়। এর পর থেকে আদিয়ালা কারাগারে মামলার শুনানি চলছিল।

শনিবার (২৭ জানুয়ারি) এই নেতাদের আইনজীবীরা আদালতে উপস্থিত না হওয়ায় আদালত অভিযুক্তদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে আইনজীবী নিয়োগ করে। মঙ্গলবার রায় ঘোষণার আগে, শুনানির সময় বিচারক এই পিটিআই নেতাদের ৩৪২ ধারার অধীনে মনে করিয়ে দেন যে তাদের আইনজীবীরা আদালতে উপস্থিত না হওয়ায় রাষ্ট্র কর্তৃক আইনজীবী নিযুক্ত করা হয়েছে। তবে কোরেশি বলেন, ‘আমার আইনজীবী উপস্থিত নন। তাই তারা কীভাবে আমাদের বক্তব্য রেকর্ড করবেন?’

গত ২৯ জানুয়ারি ইমরান এবং কুরেশি আদালতে মেজাজ হারিয়ে চিৎকার করতে শুরু করার কারণে শুনানি স্থগিত করা হয়। এর একদিন পরে এই রায় আসে।

রায় ঘোষণার পরপরই বর্তমান ভারপ্রাপ্ত পিটিআই চেয়ারম্যান গোহর আলি খান দলীয় কর্মীদের চুপ করে না থাকার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি রায়ের সময় আইন হাতে তুলে না নেওয়ার আহ্বানও জানান তিনি।

ইসলামাবাদ হাইকোর্টে গোহর সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন থেকে আমাদের মনোযোগ সরানোর চেষ্টা করা হচ্ছে। ৮ ফেব্রুয়ারির পর সবাইকে জবাবদিহি করতে হবে। সংবিধান ও আইনের তোয়াক্কা না করেই পিটিআই প্রধানের বিরুদ্ধে মামলা চালানো হচ্ছে। মামলার শুনানিকারী বিচারক নিজেই প্রশ্ন করছেন।’

উচ্চ আদালত এবং সুপ্রিম কোর্টে বিশ্বাস রয়েছে উল্লেখ করে এই পিটিআই নেতা রায়ের বিরুদ্ধে আপিল করার ইঙ্গিত দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *