সুদানে ‘মহামারি’ কলেরার হানা, ৪৭৩ জনের মৃত্যু

Share Now..

যুদ্ধবিধ্বস্ত দেশ দক্ষিণ সুদানে বন্যার পর এবার কলেরার প্রকোপ দেখা দিয়েছে। এখন পর্যন্ত দেশটিতে কলেরায় অন্তত ৪৭৩ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

এরই মধ্যে দেশটির কর্তৃপক্ষ কলেরাকে মহামারি হিসেবে ঘোষণা করেছে। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।  সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সারা দেশে কলেরার প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা বেড়ে ৪৭৩-এ দাঁড়িয়েছে। এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এখন পর্যন্ত সারা দেশে, মোট ১৪ হাজার ৯৪৪ জন কলেরা আক্রান্ত হয়েছে। 

চলতি বছরের জুন মাস থেকে সুদানে বন্যার প্রকোপ শুরু হয়। তারপর থেকেই ভয়াবহ আকারে ছড়িয়ে পড়তে থাকা কলেরা। কোনোভাবেই কলেরা নিয়ন্ত্রণ করতে না পেরে গত ১২ আগস্ট সুদানি কর্তৃপক্ষ কলেরাকে মহামারি হিসেবে ঘোষণা করে।  এর আগে আগস্ট মাসের শেষ দিকে সুদানের পূর্বাঞ্চলে বাঁধ ভেঙে গিয়ে বন্যার তোড়ে অন্তত ২০টি গ্রাম ভেসে যায়, যা দেশটির বন্যা পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তোলে। এই বাঁধ ভেঙে যাওয়ার ফলে অন্তত ৫৮ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয় এবং নিহত হয় অন্তত ১৩২ জন। 

পোর্ট সুদানের মিঠা পানির অন্যতম প্রাথমিক উৎস একটি জলাধারের মুখে অবস্থিত আরবাত বাঁধটি কয়েক মাস মৌসুমি বৃষ্টির পর ভেঙে যায়। জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়কের কার্যালয় (ওসিএইচএ) আজ মঙ্গলবার জানিয়েছে যে, এতে প্রায় ২৭ হাজার বাড়ি ধ্বংস হয়েছে এবং ৩১ হাজার ২৪০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *