সুস্পষ্ট আশ্বাস না আসা পর্যন্ত শাহবাগে অবস্থানের ঘোষণা শিক্ষার্থীদের

Share Now..

সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করছেন শিক্ষার্থীরা। এ সময় আন্দোলনকারীরা বয়সসীমা ৩৫ করার ‘সুস্পষ্ট আশ্বাস’ না পেলে আন্দোলন চলবেই বলে জানিয়েছেন।

শনিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে ‘৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে এ সমাবেশ চলছে। বিকেল ৫টার দিকে শিক্ষার্থীরা বলেছেন, আমরা শাহাবাগে হাজারো শিক্ষার্থী অবস্থান করছি। আমরা চাকরিতে বয়সসীমা ৩৫ করার বিশ্বস্ত আশ্বাস চাই। শিক্ষার্থীরা বলেন, আমরা আশা করছি সন্ধ্যার মধ্যেই যেন শুনতে পাই- নির্দিষ্ট সময়ের মধ্যে আমাদের দাবি মেনে নেওয়া হচ্ছে। আমরা চাকরিতে বয়সসীমা ৩৫ করেই এখান থেকে যাব।

আন্দোলনকারী বলছেন, বাংলাদেশের সব পর্যায়ে চাকরিতে আবেদনের বয়সসীমা আজ থেকে ৩৩ বছর আগে ১৯৯১ সালে ২৭ বছর থেকে ৩০ বছরে উন্নীত করা হয়। যখন বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৫৭ বছর। বর্তমানে বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭৩ বছরে এসে দাঁড়িয়েছে। এ কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করা যৌক্তিক। তারা বলছেন, গড় আয়ু বৃদ্ধি পাওয়ার কারণে ২০১১ সালে অবসরের বয়সসীমা বৃদ্ধি করে ৫৭ থেকে ৫৯ বছর করা হয়। কিন্তু চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি না করে সেটি ৩০ বছরেই সীমাবদ্ধ রাখা হয়, যার কারণে দেশে উচ্চ শিক্ষিত বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *