সৌদিতে এবার হজ করতে সবচেয়ে বেশি মানুষ

Share Now..

সৌদতিে এবার হজ করবনে ২৫ লাখরে বশেি মানুষ। সরকারি র্কমর্কতা জানয়িছেনে, এই বছরই সবচয়েে বশেি মানুষ হজ করবনে। রোরবার (২৫ জুন) কাবাঘর তাওয়াফরে মধ্যে দয়িে হজরে আনুষ্ঠানকিতা শুরু হয়ছে।ে সৌদি গজেটে জানয়িছে,ে যারা হজ পালন করবনে, তারা রোববার বকিলেে কাবাঘর প্রদক্ষণি করনে।

সৌদি আরবরে হজ ও উমরাহ সংক্রান্ত মন্ত্রণালয়রে তরফে জানানো হয়ছে,ে এবার রর্কেড সংখ্যক মানুষ হজ পালন করবনে।

করোনাকালে সীমীতভাবে হজ হয়ছেলি। ২০২০ ও ২০২১ সালে বাইররে দশে থকেে কাউকে হজ করার অনুমতি দয়ো হয়ন।ি ২০২২ সালে কড়াকড়ি কছিুটা শথিলি করা হয়। ১০ লাখ মানুষকে হজ পালনরে অনুমতি দয়ো হয়। এবার হজ হচ্ছে একবোরে স্বাভাবকি সময়রে মতো। বাংলাদশে থকেে এক লাখ ২২ হাজার ২২১ জন হজ পালন করতে গছেনে।

দ্য ইকনমকি টাইমসরে রপর্িোট বলছ,ে এবার ভারত থকেে ২২ হাজার মানুষ হজ পালনকরতে গয়িছেনে। চার হাজার ৩১৪জন নারী পুরুষ অবভিাবক ছাড়া হজ করতে যাচ্ছনে। এর মধ্যে দল্লিি থকেে যাচ্ছনে ৩৯ জন।

সৌদি আরব যে তথ্য দয়িছে,ে তাতে ৬০ হাজাররে বশেি মানুষ পৌঁছছেনে স্থলবন্দর দয়ি।ে ছয় হাজাররে বশেি মানুষ গছেনে সমুদ্রবন্দর দয়ি,ে বাকরিা বমিান।ে

রোববার কাবাঘর তাওয়াফরে পর তারা তাবুনগরী মনিায় পৌঁছচ্ছনে। সোমবার সারাদনি এবং রাত তারা মনিাতইে কাটাবনে ইবাদত-বন্দগেরি মধ্যে দয়ি।ে আল্লাহর নকৈট্য লাভরে আশায় তারা জকিরি করবনে, জামাতরে সঙ্গে নামাজ পড়বনে।

হজরে মূল আনুষ্ঠানকিতার জন্য মঙ্গলবার সকালে তারা জড়ো হবনে প্রায় ৬ কলিোমটিার দূরে বদিায় হজরে স্মৃতবিজিড়তি আরাফাতরে ময়দান।ে সলোইছাড়া সাদা এক কাপড়ে র্সূযােদয় থকেে র্সূযাস্ত র্পযন্ত সখোনে থাকবনে।

মুসলমানদরে কাছে পবত্রি এই ভূমতিে যার যার মতো সুবধিাজনক জায়গা বছেে নয়িে তারা ইবাদত করবনে; হজরে খুতবা শুনবনে এবং জোহর ও আসররে নামাজ পড়বনে।

আরাফাত থকেে তারা মনিায় ফরিে মঙ্গলবার সন্ধ্যায় মুজদালফিায় মাগরবি ও এশার নামাজ পড়বনে।

বুধবার সকালে মনিায় ফরিে তারা প্রতীকী শয়তানকে লক্ষ্য করে পাথর ছুড়বনে। এরপর কোরবানি দয়িে ইহরাম ত্যাগ করবনে এবং সবশষেে কাবা শরফিকে প্রদক্ষণি করে শষে হবে হজরে আনুষ্ঠানকিতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *