১ জুন সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি ইবি শিক্ষার্থীদের

Share Now..


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ইবি-
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখান করে চার দফা দাবি নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচী ও সমাবেশ করেছে ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৭ মে) দুপুরে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন স্থানে এসব কর্মসূচী পালন করে তারা।
বেলা সাড়ে ১১ টার দিকে ডায়না চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটকের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এর আগে উপাচার্যের বাংলোর সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা।
এসময়-বিশ্ববিদ্যালয় খুলে দিন নইলে গলায় দড়ি দিন, দাবি মোদের একটাই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা চাই, মানসিক যন্ত্রণা থেকে মুক্তি দিন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন লেখা সম্বলিত বিভিন্ন ফেস্টুন হাতে নিয়ে স্লোগানে ফেটে পড়ে শিক্ষার্থীরা।
মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গলায় দড়ি দিয়ে প্রতীকি ফাঁস নেয় শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারীরা বলেন, ‘আমরা শিক্ষামন্ত্রীর গতকালের বক্তব্য প্রত্যাখান করছি। বিশ্ববিদ্যালয় ব্যতীত সবকিছু ঠিকঠাক চলছে। এতদিনে অনেকের গ্রাজুয়েশন শেষ করে পরিবারের হাল ধরার কথা। অথচ আমরা পরিবারের কাছে বোঝা হয়ে দাঁড়িয়েছি। আমরা অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগোচ্ছি। বিশ্ববিদ্যালয় খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না হলে আমাদের গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় থাকবে না।’
এসময় কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা। এছাড়া আগামী শনিবার (২৯ মে) উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করবেন বলে জানান তারা।

তাদের দাবি, স্বাস্থ্যবিধি নিশ্চিত করে আগামী ১ জুন সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, স্থগিত ও আটকে থাকার পরীক্ষাগুলো গ্রহণ, শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের দ্রুত ভ্যাকসিন নিশ্চিতকরণ এবং করোনাকালে শিক্ষার যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ নিশ্চিতকরণ।
আন্দোলনে বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশ নেন। এর আগে একই দাবিতে গত ২৪ মে (সোমবার) ক্যাম্পাসে মানববন্ধন করে শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *