২০০ টাকায় মিলছে ইলিশের টুকরা

Share Now..

ইলিশ কেনা যেন নিম্ন-মধ্যবিত্তের সাধ্যের বাইরে। তবে নিম্ন আয়ের মানুষের আফসোস কিছুটা হলেও কমলো এবার। রাজশাহীর ব্যবসায়ীরা নিয়েছেন ভিন্ন উদ্যোগ। 

সাহেববাজার মৎস্য ব্যবসায়ী সমিতির উদ্যোগে রাজশাহীর সাহেববাজার মাছপট্টিতে আনুষ্ঠানিকভাবে বেলা ১১টায় কাটা ইলিশ বিক্রির কার্যক্রম উদ্বোধন করা হয়। এর পরেই সেখানে ইলিশ কিনতে আসা ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল ১১টা থেকে রাজশাহীর বাজারে মিলছে কাটা ইলিশ। যেখানে চাইলে এক টুকরো মাছও কেনা যাবে।

ইলিশ কিনতে আসা এমন একজন বললেন, আমাদের দাবি সারাবছর যেন এমন মাছ কেটে বিক্রি হয়। আমরা যতটুকু দরকার ততটুকু যেন নিতে পারি। আবার অনেক ক্রেতার অভিযোগ, কেটে বিক্রি হলেও ইলিশের দাম অনেক বেশি। যে ইলিশ তারা ২ হাজার টাকা কেজি বিক্রি করছেন সেটা সর্বোচ্চ ১২ থেকে ১৩ শো টাকার বেশি নয়। ভারতে ইলিশ পাঠানোর কারণে দাম বেড়েছে বলেও অভিযোগ তার। এক ইলিশ বিক্রেতা বলেন, বড় ইলিশ কেটে বিক্রি করেছি। যে যার সাধ্যমতো নিয়েছেন। কেই আধা কেজি, কেউ আড়াইশো গ্রাম, আবার কেউ কেউ দুইশো গ্রাম ইলিশও নিয়েছেন। একশো গ্রাম ২০০ টাকায় বিক্রি হচ্ছে। অনেক ইলিশ সাইজ অনুযায়ী ১৩০০ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে।

রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী জানান, বাংলাদেশে এই প্রথম উদ্যোগ, যা রাজশাহী থেকে শুরু হচ্ছে। কেজি হিসাবে মাছের দাম ধরা হবে। কেটে তার অংশ হিসেবে যে দাম পড়বে, ক্রেতার কাছ থেকে তাই নেয়া হবে। চাইলেও কেউ এক টুকরোও নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *