‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধে চাপে ভারত’

Share Now..

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান সংঘাতে চাপে পড়েছে ভারত। দেশটি কোন পক্ষে অবস্থান নিচ্ছে- এ নিয়ে স্পষ্ট বার্তা দিতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো ভারতকে চাপ দিচ্ছে। রবিবার (৬ মার্চ) বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ভারত এর আগে জাতিসংঘে ইউক্রেন-রাশিয়া ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিতে বিরত থাকে। এতে রাশিয়া ভারতের ওপর খুশি হলেও নাখোশ পশ্চিমা বিশ্ব।

এক বিবৃতিতে ভারত, আঞ্চলিক অখণ্ডতার গুরুত্বের কথা বলে কিন্তু রাশিয়ার সমালোচনা করা থেকে বিরত ছিল। রাশিয়া ও পশ্চিমা উভয়ের সঙ্গে প্রতিরক্ষা ও কূটনৈতিক সম্পর্কের ভারসাম্য রক্ষা করা ভারতের জন্য কঠিন হয়ে পড়েছে।

রাশিয়া ভারতের প্রায় ৫০ শতাংশ প্রতিরক্ষা খাতে অস্ত্র রপ্তানি করে।একইসঙ্গে দেশটি বৈশ্বিক ইস্যুতে ভারতের পরীক্ষিত অংশীদারও হয়েছে। অন্যদিকে একইসময় গত দুই দশকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক উল্লেখযোগ্যভাবে উন্নতি হয়েছে।
শনিবার ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ ভারতের স্বাধীন পররাষ্ট্রনীতিকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে একই সময়ে যুক্তরাষ্ট্রের সিনিয়র কূটনীতিক ডোনাল্ড লু বলেছেন, ইউক্রেন ইস্যুতে ওয়াশিংটন চেষ্টা করছে ভারত যেন স্পষ্ট অবস্থান নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *