গুচ্ছে গেলে ভর্তি কার্যক্রমে অংশ না নেওয়ার হুশিয়ারী ইবি শিক্ষক সমিতির

Share Now..

ইবি প্রতিনিধি –

২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় না যাওয়ার পক্ষে মত দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক সমিতি। তাদের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ না মানলে ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোনো কাজে শিক্ষক সমিতি অংশ গ্রহণ করবে না বলে হুশিয়ারী দিয়েছেন। রবিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন শিক্ষক নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় একটি বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান হওয়ায় এখানে একটি ইউনিট গুচ্ছ পদ্ধতির বাইরে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করেছে যা সামগ্রিক ভর্তি প্রক্রিয়ার সাথে অসামঞ্জস্যপূর্ণ।

এমতাবস্থায় উল্লিখিত কারণসমূহ বিবেচনা করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্ট্যাটিউট অনুযায়ী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা গ্রহণ করার জন্য কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানানোর সিদ্ধান্ত গৃহীত হয় শিক্ষক সমিতির সাধারণ সভায়।

সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানূর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মিজানুর রহমান, সদস্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি সরকার মাসুম ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক রুমি নোমান, ইবিসাসের সহ-সভাপতি হুমায়ুন কবির শুভ, যুগ্ম সাধারণ সম্পাদক অনি আতিকুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ‘গুচ্ছ ভর্তি পরীক্ষায় সুফলের পরিবর্তে ভর্তিচ্ছুদের ভোগান্তি বেশি হয়েছে। এ পদ্ধতিতে সঠিকভাবে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা সম্ভব নয়।

তাই আমরা নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবগত করেছি এবং শিগগিরই বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বসব। এরপরও যদি গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষাতে অংশগ্রহণ করে তাহলে ভর্তি সম্পর্কিত সকল কার্যক্রম থেকে সকল শিক্ষক বিরত থাকবেন। ’

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, ‘গুচ্ছ পদ্ধতির পরীক্ষার ফলে শিক্ষার্থীদের ভোগান্তি আরও বেড়েছে। বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি কার্যক্রম সম্পন্ন করলে এমন সংকট তৈরি হতো না। ’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘শিক্ষকদের দাবিগুলোর একটা চিঠি হাতে পেয়েছি। তাদের দাবির সঙ্গে আমিও একমত। কয়েকদিন পর আমাদের গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত মিটিং আছে, সেখানে এ দাবিগুলো উত্থাপন করবো। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *