ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Share Now..

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন ইউক্রেনকে। পূর্ব ইউরোপের দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে ও দেশটির পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা মোকাবিলায় এ সহায়তা দেওয়া হবে বলে জানানো হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার (১৩ এপ্রিল) বাইডেন এক বিবৃতিতে জানান, এবারের প্যাকেজে আর্টিলারি ব্যবস্থা, অর্টিলারি রাউন্ডস, সাঁজোয়া যান ও হেলিকপ্টার অন্তর্ভুক্ত থাকবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক ফোনালাপের পর তার পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

জানা গেছে, ইউক্রেনে রাশিয়ার হামলার পর ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দেশটির এ সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ২৪০ কোটি ডলারে। তবে এসব সামরিক সহায়তার জন্য কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হয় না বাইডেন প্রশাসনের। তাই খুব দ্রুতই এসব অস্ত্র ইউক্রেনে পৌঁছেচ্ছে।

এর আগে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে ‘গণহত্যার’ অভিযোগ করেন বাইডেন। মঙ্গলবার (১২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে এ অভিযোগ তোলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *