রাশিয়ার অস্ত্র সরবরাহে তিন ব্যবসায়ী ও কোম্পানিকে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Share Now..


সামরিক সরকারের কাছে রাশিয়ার তৈরি অস্ত্র সরবরাহের অভিযোগে মিয়ানমারের একটি ব্যবসায়ী দল এবং তাদের কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) মার্কিন ট্রেজারি বিভাগ জানায়, সামরিক সরকারের জন্য বেলারুশ থেকে অস্ত্র ও বিমান কিনতে ডাইনেস্টিক ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট, হ্লাইং মো মিন্ট এবং প্রতিষ্ঠানের পরিচালক মায়ো থিসারকে কালোকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন জানান, বার্মার সামরিক শাসকদের জন্য অস্ত্র সংগ্রহে নিযুক্ত সহায়তাকারী নেটওয়ার্ক ও যুদ্ধের মাধ্যমে লাভবান হওয়া ব্যাবসায়িকদের উদ্দেশ্য করে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বার্মার জনগণের ওপর নির্মম সহিংস কর্মকাণ্ড চালিয়ে যাওয়া সামরিক বাহিনীর সক্ষমতা কমাতে যুক্তরাষ্ট্রের চেষ্টা অব্যাহত থাকবে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, নিষেধাজ্ঞাগুলো মূলত মিয়ানমারের নিপীড়িত জনগণকে লক্ষ্য করে দেওয়া হয়নি।

rasia-1

এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান, শেষ নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল রাশিয়া ও বেলারুশের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক। শুধু তাই নয়, যারা ইউক্রেনে রাশিয়ার অবৈধ হামলাকে সমর্থন করছে তাদেরকে সতর্ক করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

গ্রুপ জাস্টিস ফর মিয়ানমারের মুখপাত্র ইয়াদানার মং জানান, মিয়ানমারের সামরিক প্রশাসনের অর্থ ও অস্ত্রের উৎস বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও শক্ত পদক্ষেপ নিতে হবে।

One thought on “রাশিয়ার অস্ত্র সরবরাহে তিন ব্যবসায়ী ও কোম্পানিকে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *