ইউক্রেনে আরও ৭২ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Share Now..


ইউক্রেনকে আরও ৭২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর ও পেন্টাগণ শুক্রবার এ ঘোষণা দিয়েছে। হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন শুক্রবার এক বিবৃতিতে বলেন, ইউক্রেনে বেসামরিক নাগরিকদের ওপর রাশিয়ার বর্বরোচিত হামলা ও ক্রমবর্ধমান নৃশংসতার প্রেক্ষিতে এ সহায়তা দেওয়া হচ্ছে।

ব্লিনকেন আরও বলেন, জো বাইডেনের প্রশাসন কাজ শুরুর পর থেকে এ নিয়ে ইউক্রেনকে মোট ১৮ দশমিক ৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেওয়া হয়েছে। তিনি ইউক্রেনের জনগণের পাশে যুক্তরাষ্ট্রের অব্যাহত ভাবে থাকারও প্রতিশ্রুতি দেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ পৃথক এক বিবৃতিতে বলেছে, নতুন এই প্যাকেজে হিমারাস রকেট পদ্ধতির জন্যে আরও গোলাবারুদ অন্তর্ভূক্ত করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৩৪ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। সম্প্রতি ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর জেরে ইউক্রেনে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। পুতিন এসব হামলার কথা নিশ্চিত করে বলেছেন, ক্রিমিয়ার সেতুতে হামলার প্রতিশোধ নিতে ইউক্রেনে এসব হামলা।

ইউক্রেনে রাশিয়ার হামলার তীব্রতা বৃদ্ধির প্রেক্ষিতে দেশটিতে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার প্রতিজ্ঞা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপরেই শুক্রবার ইউক্রেনে নতুন করে ৭২ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা এলো।

One thought on “ইউক্রেনে আরও ৭২ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *