কলকাতার সল্টলেকের বস্তিতে আগুন

Share Now..


কলকাতার পূর্ব শহরতলির বিধাননগরের সল্টলেক এলাকার ফাল্গুনী বাজারের একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এখনও পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া না গেলেও বস্তির শত শত বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, রোববার (২৩ এপ্রিল) সন্ধ্যা ৭টার দিকে আগুনের সূত্রপাত হয় এবং তা দ্রুত বিস্তৃত এলাকায় ছড়িয়ে পড়ে। কলকাতা ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের নিরলস প্রচেষ্টায় রাত ১১টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।স্থানীয় সূত্রে জানা গেছে, একটি বস্তিতে রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়। আশেপাশের বাড়িতে ছড়িয়ে পড়ার পর আরও অন্তত ৫ থেকে ৭টি সিলিন্ডার বিস্ফোরিত হয়। ফলে আগুন দাবানলে রূপ নেয়। ফায়ার সার্ভিস আসার পরও প্রথম দুই ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। আগুন লাগার পর স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত বস্তির লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেন। এখনও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এক হাজারেরও বেশি মানুষ ঘরবাড়ি হারিয়েছেন।

অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থলে রয়েছেন পশ্চিমবঙ্গের দমকলমন্ত্রী সুজিত বসু ও বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী। মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের জানান, বস্তি সংলগ্ন রাস্তাগুলো সংকীর্ণ হওয়ায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের গাড়ি আসতে দেরি হয়েছে।

বিধাননগরের মেয়র কৃষ্ণ চক্রবর্তী জানিয়েছেন, আগুন লাগার বিষয়ে ফায়ার সার্ভিস রিপোর্ট দেবে। আগুনে যারা ঘর, সহায়-সম্বল হারিয়েছেন, ফায়ার সার্ভিস থেকে প্রতিবেদন পাওয়ার পর সরকারি উদ্যোগে তাদের বাড়ি হস্তান্তর করা হবে। ততদিন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের স্থানীয় একটি কমিউনিটি হলে রাখা হবে বলেও জানান মেয়র।

2 thoughts on “কলকাতার সল্টলেকের বস্তিতে আগুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *