চীনে গয়িে ‘গঠনমূলক’ আলোচনা ব্লঙ্কিনেরে

Share Now..

রোববার র্মাকনি পররাষ্ট্রমন্ত্রী ব্লঙ্কিনেরে সঙ্গে চীনরে পররাষ্ট্রমন্ত্রী চনি গাং-এর বঠৈক হলো। ব্লঙ্কিনে জানয়িছেনে, খোলাখুল,ি বাস্তবসম্মত ও গঠনমূলক আলোচনা হয়ছে।ে

গুপ্তচর-বলেুনকাণ্ডরে পাঁচ মাস পর চীন সফর করলনে ব্লঙ্কিনে। বলেুনকাণ্ডরে জরেে তনিি আগরে সফর বাতলি করছেলিনে। চীন সফরকালে ব্লঙ্কিনে চীনরে পররাষ্ট্র নীতরি ক্ষত্রেে গুরুত্বর্পূণ ব্যক্তদিরে সঙ্গে দখো করবনে, আলোচনা করবনে। তবে প্রসেডিন্টে শি জনিপংিয়রে সঙ্গে তার বঠৈক হবে কনিা, তা এখনো স্পষ্ট নয়। গত শুক্রবার শি জনিপংি দনিরে অনকেটা সময় কাটয়িছেনে মাইক্রোসফটরে র্কতা বলি গটেসরে সঙ্গ।ে

আমরেকিা ও চীনরে মধ্যে সহযোগতিার ক্ষত্রেে যমেন বড় তালকিা আছ,ে তমেনই বরিোধরে তালকিাটাও কম বড় নয়। এই পরপ্রিক্ষেতিে ব্লঙ্কিনেরে সফর খুবই গুরুত্বর্পূণ।

র্মাকনি পররাষ্ট্র মন্ত্রণালয়রে মুখপাত্র ম্যাথু মলিার বলছেনে, চীনরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার সময় ব্লঙ্কিনে কথার্বাতা চালয়িে যাওয়ার ওপর জোর দয়িছেনে এবং বলছেনে, আলোচনার প্রক্রয়িা কখনো বন্ধ করা উচতি হবে না।

তবে আলোচনার পর ব্লঙ্কিনে বা কনি কউেই সাংবাদকিদরে মুখোমুখি হনন।ি

ব্লঙ্কিনেরে বক্তব্য

চীন যাওয়ার আগে ব্লঙ্কিনে বলছেনে, দুই দশেরে সর্ম্পককে এগয়িে নয়িে যাওয়ার চষ্টো করবনে তনি।ি তনিি চান, তীব্র প্রতযিোগতিার উপযুক্ত কূটনীতি নয়িে চলত।ে নাহলে তীব্র প্রতযিোগতিা অনকে সময়ই বরিোধরে জন্ম দয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *