গ্রিসে জাহাজডুবি: শোক দিবস পাকিস্তানে

Share Now..

পাকস্তিানরে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ সোমবার (১৯ জুন) দশেজুড়ে শোক দবিস পালনরে ডাক দয়িছেনে। এদনি দশেরে র্সবত্র জাতীয় পতাকা র্অধনমতি থাকব।ে সম্প্রতি গ্রসিরে উপকূলে একটি জাহাজডুবরি ঘটনা ঘটছে।ে জাহাজটতিে প্রায় ৭০০ জন মানুষ ছলিনে। মনে করা হচ্ছ,ে তার মধ্যে কয়কেশ পাকস্তিানি নাগরকি। তাদরে কথা মনে রখেইে প্রধানমন্ত্রী শোক দবিসরে ডাক দয়িছেনে।

ওই জাহাজডুবরি ঘটনায় এখন র্পযন্ত ৭৮ জনরে মৃতদহে উদ্ধার করা হয়ছে।ে ১০৪ জনকে জীবন্ত উদ্ধার করছেে স্থানীয় উদ্ধারর্কমীরা। কন্তিু বাকদিরে খোঁজ এখনো মলেনে।ি তল্লাশি অভযিান জারি আছ।ে
উদ্ধার হওয়া ব্যক্তদিরে মধ্যে ১২ জন পাকস্তিানি এবং এথন্সেে পাকস্তিানি দূতাবাসরে র্কমীরা গয়িে ওই ব্যক্তদিরে শনাক্ত করছেনে। পাকস্তিানি ছাড়াও ওই জাহাজে সরিয়িা, মশির, প্যালস্টোইনরে মানুষ ছলিনে। তারা সকলইে লবিয়িা থকেে ইতালি যাচ্ছলিনে। ইউরোপে থাকার বাসনা নয়িইে তারা রওনা হয়ছেলিনে।

পাকস্তিানরে ধারণা, ওই জাহাজে সবচয়েে বশেি পাকস্তিানি নাগরকি ছলিনে। তাদরে অধকিাংশ পাকস্তিানরে কাশ্মীর এবং গুজরাট অঞ্চল থকেে এসছেলিনে। বস্তুত, প্রতি বছর হাজার হাজার পাকস্তিানি ইউরোপে যাওয়ার চষ্টো করনে। তাদরে অধকিাংশই মাঝপথে ধরা পড়নে। ইউরোপরে বভিন্নি দশেে হাজতবাস করতে হয় তাদরে।

পাকস্তিানরে প্রধানমন্ত্রী জানয়িছেনে, যারা এই অবধৈ ব্যবসার সঙ্গে জড়তি, তাদরে ধরতে হব।ে দশেজুড়ে তল্লাশি অভযিান শুরু হয়ে গছে।ে এখনো র্পযন্ত নয়জনকে গ্রপ্তোর করা সম্ভব হয়ছে।ে তবে তাদরে জরো করে কি তথ্য মলিছে,ে তা এখনো স্পষ্ট নয়।

প্রশাসনরে জানায়, তল্লাশি চালয়িে আরও বহু লোককে আটক করা হব।ে অবধৈ ব্যবসা ছড়য়িে আছে গোটা দশে জুড়।ে পাকস্তিানরে কাশ্মীর এবং গুজরাট অঞ্চলে এই প্রবণতা সবচয়েে বশে।ি ওই অঞ্চল থকেে প্রচুর যুবক ইউরোপে পালয়িে যাওয়ার চষ্টো করনে।

র্দুঘটনা কীভাবে ঘটল, তা নয়িে চাপানউতোর শুরু হয়ছে।ে মানবাধকিার সংগঠনগুলোর একটি অংশ এর জন্য গ্রসিরে কোস্টর্গাডরে দকিে আঙুল তুলছ।ে অভযিোগ, গ্রসি বরাবরই শরর্ণাথীদরে নজিদেরে জলসীমা থকেে বার করে দওেয়ার চষ্টো কর।ে সাহায্য চাওয়া সত্ত্বওে তারা ওই জাহাজটকিে সাহায্য করনেি বলে অভযিোগ।

গ্রসিরে কোস্টর্গাডরে এক ক্যাপ্টনে নাম প্রকাশ হবে না এই র্শতে সংবাদমাধ্যমকে জানয়িছেনে, জাহাজটরি কাছাকাছি পৌঁছে তারা দড়ি দয়িে জাহাজটকিে বাঁধার চষ্টো করছেলি। কন্তিু জাহাজরে লোকরো রাজি হনন।ি তারা বলছলিনে, তারা ইতালি যাবনে, গ্রসিে দাঁড়াবনে না। ফলে বহু চষ্টো করওে ওই জাহাজটকিে দাঁড় করানো যায়ন।ি কম গততিে জাহাজটি চলছলি।

মানবাধকিার সংগঠনগুলোর দাবরি সঙ্গে ক্যাপ্টনেরে বক্তব্য মলেনে।ি এপি ও রয়র্টাসকে দওেয়া সাক্ষাৎকারে মানবাধকিার সংগঠনগুলো জানয়িছে,ে ওই জাহাজ থকেে একাধকিবার সাহায্যরে দাবি করা হয়ছে।ে বভিন্নি অ্যাকটভিস্টি সংগঠনরে কাছে সাহায্য চাওয়া হয়ছেলি। জাহাজটি ডোবার আগে ১৫ ঘণ্টা সময় ছলি হাত।ে কন্তিু গ্রসিরে কোস্টর্গাড কোনো ব্যবস্থা নয়েন।ি সময়মতো উদ্ধারকাজ হলে এত মানুষরে মৃত্যু হতো না। আর্ন্তজাতকি আইন অনুযায়ী এই পরস্থিতিতিে কোস্টর্গাড জাহাজটকিে উদ্ধার করতে বাধ্য। ফলে গ্রসিরে কোস্টর্গাড যা বলছ,ে তা আর্ন্তজাতকি মানবাধকিার সংগঠনগুলো মানতে নারাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *