‘হিটম্যান’ নাকি ‘ছক্কা রোহিত’

Share Now..

চলমান বিশ্বকাপে যেন দুরন্ত ফরমে উড়ছে স্বাগতিক ভারত। আর দলের ‘হিটম্যান’ খ্যাত অধিনায়ক রোহিত শর্মা তো উঠে পড়ে লেগেছে ছয় হাঁকানোর বিভিন্ন রেকর্ড নিজের নামে করে নেওয়ার জন্য। সেই ধারাবাহিকতায় গতকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চলতি আসরের প্রথম সেমিফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেই বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেশি ছয় হাঁকানোর রেকর্ড নিজের নামে করে নিয়েছেন ভারতীয় এই অধিনায়ক।

বিশ্বকাপ ইতিহাসে এতদিন সর্বাধিক ছয় হাঁকানোর রেকর্ড ছিল ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইলের দখলে। ওয়েস্ট ইন্ডিজের এই মারকুটে ব্যাটার বিশ্বকাপের ৩৪ ইনিংসে ৪৯ ছয় হাঁকিয়ে এই কীর্তি নিজের নামে করে রেখেছিলেন। তবে তার থেকে সাত ম্যাচ কম খেলেই তাকে টপকে গেছেন ভারতীয় হিটম্যান। বুধবার রোহিত নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামেন গেইলের থেকে ২ ছক্কা পিছিয়ে থেকে। 

এ ম্যাচের প্রথম ছক্কাটি মারেন তিনি বোল্টকে। ম্যাচের তৃতীয় ওভারে ক্রিজ ছেড়ে বেরিয়ে উড়িয়ে মারেন এক্সট্রা কাভারের ওপর দিয়ে। পরের ওভারে তার ছক্কার শিকার টিম সাউদি। এরপর বোল্টের শর্ট বলে হুক করে বল গ্যালারিতে পাঠিয়ে পূর্ণ করেন ছক্কার ফিফটি। থামেননি সেখানেই। বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনারের প্রথম ওভারেও বল আছড়ে ফেলেন গ্যালারিতে। এরপর আরেকটি ছক্কার চেষ্টাতেই টিম সাউদির স্লোয়ারে আউট হয়ে যান তিনি কেন উইলিয়ামসনের দুর্দান্ত ক্যাচে। 

তবে ততক্ষণে বিশ্বকাপে সর্বাধিক ছক্কার মালিক হয়ে গিয়েছিলেন রোহিত। এই রেকর্ডে রোহিত-গেইলের পরেই রয়েছেন অস্ট্রেলিয়ান মারকুটে ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ২৩ ম্যাচে ৪৩ ছক্কা হাঁকিয়ে এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন। তার পরে ২২ ইনিংসে ৩৭ ছক্কা নিয়ে রয়েছেন দক্ষিণ আফ্রিকান গ্রেট এবি ডি ভিলিয়ার্স। এদিকে বিশ্বকাপের এক আসরে সব থেকে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডও এ ম্যাচে নিজের দখলে নিয়েছেন রোহিত। এই কীর্তিতেও পেছনে ফেলেছেন গেইলকে। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ১০ ইনিংস খেলে ২৮টি ছক্কা মেরেছেন রোহিত। 

এর আগে ২০১৫ বিশ্বকাপে ছয় ইনিংসে ২৬ ছক্কা মেরে রেকর্ড গড়েছিলেন গেইল। তবে এখানেও রোহিতকে তাড়া করছেন ম্যাক্সওয়েল। এই আসরে ৭ ম্যাচে ২২টি ছয় মেরেছেন, তিনি রয়েছেন তৃতীয় স্থানে। ম্যাক্সওয়েলের সামনে রয়েছে আরেক ভারতীয় ব্যাটার শ্রেয়াস আইয়ার। তিনি ১০ ম্যাচে মেরেছেন ২৪টি ছয়।

এর আগে ওয়ানডে ক্রিকেটে এক বছরে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড আগেই নিজের করে নিয়েছেন রোহিত। নিউজিল্যান্ডের বিপক্ষে চার ছক্কায় এই বছর তার ছক্কা এখন ৬৪টি। এবি ডি ভিলিয়ার্স ৫৮ ছক্কার রেকর্ড গড়েছিলেন ২০১৫ সালে। গেইল ২০১৯ সালে মেরেছিলেন ৫৬ ছক্কা। এছাড়া আর কোনো ব্যাটসম্যান এক বছরে ছক্কার ফিফটি করতে পারেননি। 

এছাড়া ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড থেকেও খুব দূরে নেই রোহিত। ৩৬৯ ইনিংসে ৩৫১ ছক্কা মেরে এখনো চূড়ায় শাহিদ আফ্রিদি। দুইয়ে থাকা গেইলের ছক্কা ২৯৪ ইনিংস খেলে ৩৩১টি। তারপরেই রয়েছেন রোহিত। তিনি ওয়ানডেতে ২৫৩ ইনিংসে ছয় মেরেছেন ৩২০টি।

বিশ্বকাপের এক আসরে সর্বাধিক ছক্কা

  ২৮*     রোহিত শর্মা (২০২৩)

  ২৬      ক্রিস গেইল (২০১৫)

  ২২      ইয়ন মরগ্যান (২০১৯)

  ২২      গ্লেন ম্যাক্সওয়েল (২০২৩)

  ২১      এবি ডি ভিলিয়ার্স (২০১৫)

  ২১      কুইন্টন ডি কক (২০২৩)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *