ছুটির দিনে মজার নাস্তা 

Share Now..

বৃষ্টিভেজা ছুটির দিনে পাকোড়া-পাঁপড় হলে কি আর লাগে। আজকের রসনাবিলাসে থাকছে সীমা শওকতের মজাদার চার রেসিপি। 

উপকরণ
বড় পটল আটটা, মাঝারি চিংড়ি আধা কাপ, আলু সেদ্ধ তিনটা, আদা রসুন বাটা হাফ চামচ, এক চামচ মরিচ গুঁড়া, হাফ চামচ বেসন, এক কাপ কালো চিরে, কালো জিরে এক চামচ, লবণ পরিমাণ মতো, হলুদ হাফ চামচ, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালী 
পটল ভালো করে ধুয়ে দুই ফালি করে নিতে হবে। ছোট চামচ দিয়ে বিচি গুলি বের করে নিতে হবে চিংড়ির খোসাগুলো ছাড়িয়ে আদা, রসুন, হলুদ, লবণ দিয়ে মেখে নিতে হবে। এবার কড়াই অল্প তেল দিয়ে চিংড়ি ছেড়ে দিতে হবে নাড়াচাড়া করে আলু ভেঙে দিতে হবে পটলের বিচিগুলিও দিয়ে দিতে হবে এবার নামিয়ে ঠাণ্ডা করে পটলের ফালিতে রান্না পুর সুন্দর করে পটলের ভিতরে পুরে নিতে হবে। বেসনের ব্যাটার করতে হবে ঘন করে। বেসনের ব্যাটারে পটলের পুরগুলো চুবিয়ে তেলে ভেজে নিতে হবে ব্রাউন করে।

উপকরণ 
পনির লম্বা করে কাটা ৮ পিস, লেবুর রস এক টেবিল চামচ, শুকনো মরিচের গুড়া এক চা চামচ, গোল মরিচের গুঁড়ো এক চামচ, লবণ পরিমাণ মত, কাঁচা পাঁপড় ৬/৭ টা ভেঙে গুড়ো করা, ৪ টেবিল চামচ ময়দা, এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ভাজার জন্য তেল। 

প্রস্তুত প্রণালী

প্রথমে পনিরগুলো লম্বা করে কেটে দিতে হবে। পনিরের ওপর লেবুর রস লবণ মরিচের গুড়ো মেখে কিছুক্ষণ রাখতে হবে।। ময়দা আর কনফ্লাওয়ার একটা ব্যাটার বানাতে হবে। এতে পনিরে চুবিয়ে ভেঙে রাখা পাঁপড়ে গড়িয়ে নিয়ে ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

উপকরণ
মাটন কিমা বা চিকেন কিমা বা বিফ কিমা আধাকেজি, পেয়াজ কিমা আধাকাপ, রসুনকুচি ১ টেবিলচামচ, জিরাবাটা ১ চা,চামচ, আদা কুচি ১ চামচ, গরম মশলার গুড়া ১ চামচ, তেল ৪ টেবিলচামচ, গোলমরিচের গুড়া ১ চামচ, লবণ পরিমান মত, মরিচ গুড়া ১ চামচ, ওয়েস্টার সস ১ টেবিলচামচ, টমেটোর সস আ আধাকাপ, বেগুন ২ টা, আলু আধাকেজি, সরিষাবাটা ১ চামচ, মোজরোলাচিজ ১ কাপ।

প্রস্তুতপ্রণালী
প্রথমে কিমাটা শুধু লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এখন কড়াইতে তেল দিয়ে রসুনকুচি দিয়ে হালকা লাল করে পেয়াজ দিতে হবে। পেয়াজ লাল হলে বাকি সব মশলা ও কিমাটা দিয়ে একটু নাড়তে হবে। কিছুক্ষণ রেখে আবার ভাল করে নেড়ে টমেটোর সস, ওয়েস্টার সস দিতে হবে। লবণ পরিমান মত দিয়ে নেড়ে নামাতে হবে। এবার আধাকাপ ময়দা, আধাকাপ কনফ্লাওয়ার, গোলমরিচের গুড়া, সরিষাবাটা, লবণ পানি দিয়ে সুন্দর গোলা তেরি করে নিতে হবে। তারপর বেগুনটাকে গোল করে পাতলা করে কেটে নিতে হবে। ওই মিশ্রণতে ডুবিয়ে ডুবো তেলে লাল করে ভেজে নিতে হবে। আলু সেদ্ধ করে চটকিয়ে ওতে ভাজা পিয়াজ, শুকনো মরিচ ভাজা, গোলমরিচের গুড়া, লবণ, ২ চামচ ঘি দিয়ে মেখে নিতে হবে। যে পাত্রে মোসাকা দিবো সেটাই নিচে ঘি, বা, বাটার ব্রাশ করে নিতে হবে।  নিচে আলু লেয়ার করে তার ওপর বেগুন ভাজা দিয়ে তার ওপর কিমা দিন, আবার বেগুনটা দিন, আবার কিমা দিন। সবশেষে ওপরে মোজরোলাচিজ সুন্দর করে সাজিয়ে দিতে হবে। এবার ওভেন ৫ মিনিট প্রিহিট করতে হবে, তার পর ২৫০ ডিগ্রি তাপে ১০ /১৫ মিনিট বেক করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *