সিয়েরা লিওনে হামলায় এখন পর্যন্ত নিহত ২০

Share Now..

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনের সামরিক ব্যারাক ও অস্ত্রাগারে ধারাবাহিক হামলার ঘটনায় এখন পর্যন্ত অন্তত ২০ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৩ সেনা সদস্য রয়েছেন।

গত সোমবার দেশটির এক সেনা মুখপাত্র জানান, রোববার দেশটির ফ্রিটাউনজুড়ে দিনভর হামলা চালায় বিদ্রোহীরা। তবে এরপর পরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এ ঘটনার পর রোববার দেশজুড়ে কারফিউ জারি করা হয়। হামলাকারীদের শনাক্তে অনুসন্ধান শুরু হয়েছে বলে জানা গেছে।

দেশটির সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ইসা বানগুরা বলেন, নিহত ২০ জনের মধ্যে ১৩ জন সেনা সদস্য। বাকিদের মধ্যে তিনজন হামলাকারী, একজন পুলিশ কর্মকর্তা, একজন বেসামরিক নাগরিক। এ ছাড়া ব্যক্তিমালিকানাধীন নিরাপত্তা সংস্থায় কর্মরত একজন রয়েছেন। এ ঘটনায় আটজন আহত হয়েছেন। আর তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে পুলিশ বলছে, হামলা ও তা ঘিরে উত্তেজনার মধ্যে দেশটির কেন্দ্রীয় কারাগার থেকে পালিয়ে গেছে ১ হাজার ৮৯০ কারাবন্দি। তাদের আবার কারাগারে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে স্থানীয় পুলিশ। 

দেশটিতে গত জুনের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো পুননির্বাচিত হওয়ার পর থেকেই রাজনৈতিক পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে আছে। প্রধান বিরোধীদলীয় প্রার্থী নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন।

গত অগাস্টে সরকার বিরোধী বিক্ষোভে ৬ পুলিশ কর্মকর্তা এবং অন্তত ২১ নাগরিকের মৃত্যু হয়েছিল। সেই বিক্ষোভ সরকারকে উৎখাতের প্রচেষ্টা ছিল বলেই সে সময় জানিয়েছিলেন প্রেসিডেন্ট মাদা।

২০২০ সাল থেকে পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ৮ টি সামরিক অভ্যুত্থান হয়েছে। এতে ওই অঞ্চলে গণতন্ত্র বার বার ধাক্কা খেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *