‘রিজার্ভ সংকটে বৈদেশিক মুদ্রার অবাধ প্রবেশের সুযোগ থাকা উচিত’

Share Now..

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি অনুযায়ী বিদেশ থেকে যে কোনো ব্যক্তি ঘোষণা ছাড়াই সর্বোচ্চ ১০ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আনতে পারেন। তবে এর বেশি আনতে গেলে বন্দরে এসে একটি নির্দিষ্ট ফরমে ঘোষণা দিতে হয়। ঘোষণার সপক্ষে অর্থের উৎস প্রমাণাদি দিতে হয়। তবে বর্তমান রিজার্ভ-সংকট কাটাতে মুদ্রনীতি এই অংশের ধারাটি তুলে দেওয়ার প্রস্তাব করেছেন সদ্য সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। 

তিনি বলেন, এখন বিদেশ থেকে কেউ আসার সময় ১০ হাজার ডলারের বেশি আনলে তাকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু এটা কেন করা হয় জানি না। আমার মতে, এখন এটা রহিত করার কথা ভাবা যায়, এখন ভাবা দরকার। কারণ এখন আমাদের রিজার্ভের সংকট রয়েছে। বিদেশ থেকে বেসরকারি খাতের ঋণ গ্রহণে কিছু সময়ের জন্য নিষেধাজ্ঞা আরোপেরও সুপারিশ করেন তিনি।

শনিবার রাজধানীর একটি হোটেলে বিআইডিএসের তিন দিনের সম্মেলনের শেষ অধিবেশনে এসব কথা বলেন তিনি। অর্থনীতির নীতি চ্যালেঞ্জ নিয়ে এই অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে সাবেক মন্ত্রী, আমলা, অর্থনীতিবিদ, গবেষকেরা অংশ নেন। সভাপতিত্ব করেন বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন।

ড. শামসুল আলম বলেন, দেশে বর্তমানে রিজার্ভ-সংকট রয়েছে, এটা আমরা সবাই জানি। যদিও ধীরে ধীরে স্থিতিশীল হয়ে আসছে। এই মুহূর্তে দেশে বৈদেশিক মুদ্রা আসা উচিত। কারণ বৈদেশিক মুদ্রা দেশের অর্থনীতিকে সচল রাখার পাশাপাশি রিজার্ভ বাড়াতেও সহায়তা করে। সেখানে বিদেশ থেকে আসার সময় বৈদেশিক মুদ্রার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা উচিত নয়। শুধু বৈদেশিক মুদ্র নয়, স্বর্ণের বার আনার ক্ষেত্রেও বিধিনিষেধ তুলে দেওয়া উচিত বলে মনে করেন শামসুল আলম। তিনি বলেন, স্বর্ণের বার ও কয়েন দেশের সম্পদ বৃদ্ধি এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মূল্য সংযোজন করে। এ বিষয়ে অনেকে বলতে পারেন, এটার অবাধ সুযোগ দিলে ভারতে পাচার হয়ে যাবে।

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়ে সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, যেহেতু অর্থনীতি এখন কিছুটা অস্থিতিশীলতার মধ্যে আছে, তাই বিদেশি ঋণ নেওয়ার সময় কিছুটা সতর্ক থাকতে হবে।

6 thoughts on “‘রিজার্ভ সংকটে বৈদেশিক মুদ্রার অবাধ প্রবেশের সুযোগ থাকা উচিত’

  • December 12, 2023 at 1:44 am
    Permalink

    Hey there! Do you know if they make any plugins to safeguard
    against hackers? I’m kinda paranoid about losing everything I’ve worked hard on. Any recommendations?

    Reply
  • December 12, 2023 at 2:43 am
    Permalink

    Hey there! This post could not be written any better!
    Reading this post reminds me of my good old room mate!
    He always kept talking about this. I will forward this article to him.

    Fairly certain he will have a good read. Thanks for sharing!

    Reply
  • December 12, 2023 at 5:58 am
    Permalink

    Hi, i think that i saw you visited my web site thus i came to
    “return the favor”.I am trying to find things to enhance my web
    site!I suppose its ok to use a few of your ideas!!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *