তুরস্কে প্রশিক্ষিত ইমামদের আর নেবে না জার্মানি

Share Now..

জার্মানির মসজিদগুলোতে আগে তুরস্কের প্রশিক্ষিত ইমামদের নেওয়া হতো। কিন্তু এবার তা বন্ধ করা হচ্ছে। জার্মানদেরই ইমাম হিসাবে প্রশিক্ষিত করে তোলা হবে। এতে দেশের সঙ্গে তাদের সংহতি থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা করেছে।

জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে তুরস্কের ধর্মীয় কর্তৃপক্ষ দিয়ানেট ও ডিটিটিবির চুক্তি হয়েছে। প্রতি বছর একশ জার্মানকে ইমামের প্রশিক্ষণ দেবে তারা। দেশটির পশ্চিমের শহর ডালেমে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

জার্মানিতে এখন তুরস্কের এক হাজার ইমাম আছেন। তাদের পর্যায়ক্রমে সরিয়ে নতুন প্রশিক্ষিতদের নিয়োগ করা হবে। আর যাদের সরানো হবে, তাদের অন্যত্র নিয়োগ দেবে দিয়ানেট।

এক বিবৃতিতে জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমরা এমন ধর্মীয় নেতা চাই, যারা আমাদের দেশকে জানে, আমাদের ভাষায় কথা বলে এবং আমাদের মূল্যবোধেকে সমর্থন করে। আমরা চাই ইমামরা বিভিন্ন ধর্মের মানুষদের সঙ্গে আলোচনা করুন এবং আমাদের সমাজে বিশ্বাস তৈরি করুন।

জার্মানির ইমাম কনফারেন্স জানিয়েছে, জার্মানিতে ৫৫ লাখ মুসল্লির বসবাস। তারা মোট জনসংখ্যার ছয় দশমিক ছয় শতাংশ। সংগঠনটির মতে, নতুন সিদ্ধান্ত জার্মানির মুসলিমদের মিলন ও যোগদানের ক্ষেত্র প্রস্তুত করবে।

জার্মানিতে আড়াই হাজার মসজিদ আছে। তার মধ্যে নয়শ মসজিদ নিয়ন্ত্রণ করে তুরস্কের প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্য়াফেয়ার্সের শাখা ডিটিটিবি। তারাই জার্মানিতে সবচেয়ে বড় ইসলামিক সংস্থা। তাদের বিরুদ্ধে অভিয়োগ, তারা তুরস্ক সরকারের কথাতে ওঠাবসা করে।

ডিটিটিবিকে নিয়ে সম্প্রতি একটা বিতর্কও দেখা দিয়েছে। কোলনের একটি মসজিদে একজন আফগান তালেবান সদস্য গতমাসে ভাষণ দিয়েছিলেন। সেটা নিয়েই বিতর্ক শুরু হয়।

২০১৭ সালে জার্মান কর্মকর্তারা ডিটিটিবিকে মৌলিক সংস্কার করতে বলেন। তখন অভিযোগ উঠেছিল, তারা যে ইমামদের নিয়োগ করে, তারা তুরস্কের হয়ে গুপ্তচরবৃত্তি করেন। তুরস্কে এর্দোয়ান সরকারের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের পর এ অভিযোগ ওঠে। দিয়ানেট অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে। এর্দোয়ান সরকারও জানিয়েছে, তারা এই নিয়ে তদন্ত কমিটি করেছিল। কিন্তু এরকম কোনো তথ্য পাওয়া যায় নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *