ই-বুকের চেয়ে কার্যকর ছাপা বই: গবেষণা

Share Now..

মোবাইল বা ই-রিডারে বই পড়া এখন অনেক সহজ। স্বাচ্ছন্দ্যও ই-বুকে বেশি মনে করেন অনেকে। তবে গবেষণার দাবি, ছাপা বইয়ের কার্যকারিতা ডিজিটাল বা ই-বুকের চেয়ে ছয় থেকে আটগুণ বেশি।

স্পেনের ইউনিভার্সিটি অব ভ্যালেন্সিয়ার এক গবেষণা ২০০০ থেকে ২০২২ সালের মধ্যে প্রকাশিত কয়েক ডজন গবেষণাপত্রের ভিত্তিতে করা হয়েছে। এই গবেষণার মাধ্যমে গবেষকরা নতুন এ সিদ্ধান্তে পৌঁছেছেন। গবেষণাটিতে প্রায় ৪ লাখ ৪৭ হাজার মানুষের মতামত নেওয়া হয়। 

এই গবেষণাপত্রের সহলেখক লাদিসলাও সালমেরন বলেন, ডিজিটালে আপনি যত বেশিই বই পড়েন না কেন, আপনার টেক্সট বোঝা বা পাঠোদ্ধারের ক্ষমতা তেমন একটা বাড়বে না। ভিন্ন কথায় বললে, ডিজিটাল পাঠ ও পাঠোদ্ধারের ক্ষমতা বাড়ার মধ্যে সম্পর্ক প্রায় শূন্য।

কেন এমন হয়, এর উত্তরে সালমেরন বলেন ‘এর নানা কারণ আছে। প্রথম, ভাষাগত মান। অনলাইনে অধিকাংশ ক্ষেত্রে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট পড়ি। এসব পোস্ট সাধারণত ছোট ছোট বাক্যে সহজ সরল শব্দ দিয়ে লেখা হয়। অন্যদিকে ছাপা বইয়ের ভাষাগত মান সাধারণত উন্নত। অনেক বেশি জটিল। সামাজিক মাধ্যমের পোস্টের বাক্য গঠন ও যুক্তি-তর্ক সরল। তাই এসব পোস্ট কেউ যত বেশিই পড়ুক না কেন, তার মানসিক দক্ষতা এতটা বাড়বে না, যতটা বাড়বে ছাপা টেক্সট পড়লে।  

মাইন্ডসেটের বিষয়টি দ্বিতীয় কারণ। ডিজিটাল টেক্সট সাধারণত দ্রুত পড়া হয়। অনেক সময় চোখ বুলিয়ে যাওয়া হয়। অর্থাৎ ডিজিটাল টেক্সটের সঙ্গে পাঠক তেমন একটা একাত্ম হতে পারেন না। তাই তথ্যপূর্ণ কোনো টেক্সটের পাঠোদ্ধার ঠিকঠাক হয়ে ওঠে না। সালমেরনের মতে শিশুদের অন্তত ছাপা বই পড়তে দেওয়া উচিত। যদিও তিনি ডিজিটাল স্টাডির বিপক্ষে নন। 

নতুন গবেষণাটির আরেক সহলেখক ও পিএইচডি শিক্ষার্থী লিডিয়া আলতামুরা বলেন, আমরা ডিজিটাল পড়াশোনার বিরুদ্ধে নই। গবেষণায় যা পাওয়া গেছে আমরা তাই বলেছি। কে কোন মাধ্যমে পড়াশোনা করবে সেটা ব্যক্তি মানুষের নিজের সিদ্ধান্ত। তবে শিশুদের ডিজিটালের চেয়ে ছাপা বইয়ে পড়াশোনায় অভ্যাস করানো ভালো। 

সূত্র: গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *