পূর্ব অস্ট্রেলিয়ায় প্রবল ঝড়বৃষ্টিতে আটজনের মৃত্যু

Share Now..

পূর্ব অস্ট্রেলিয়ায় গত সোমবার (২৫ ডিসেম্বর) থেকে এখন পর্যন্ত প্রবল ঝড়বৃষ্টি হচ্ছে। আজ বুধবার (২৭ ডিসেম্বর) তা কমবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। এই বৃষ্টিতে বিভিন্ন দুর্ঘটনায় মোট নিহত আটজন। ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

ভিক্টোরিয়া, কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলসে ভয়ংকর ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি হয়েছে। অনেক বাড়ির ছাদ উড়ে গেছে। উপড়ে পড়েছে গাছপালা। এছাড়া বিদ্যুৎ নেই কুইন্সল্যান্ডে ৯০ হাজার মানুষের কাছে। বিদ্যুৎ সরবরাহ চালু করতে কয়েকদিন লেগে যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

কুইন্সল্যান্ডের কাছে গ্রিন আইল্যান্ডে নৌকা ডুবে ১১ জনের মধ্যে তিনজন মারা গেছেন। তারা মাছ ধরতে গিয়েছিলেন। আটজনকে উদ্ধার করা হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের জীবিত থাকার আশঙ্কা খুবই কম। 

এছাড়া, কুইন্সল্যান্ডে বন্যার জলে ভেসে গিয়ে মারা গেছেন এক নারী ও একটি নয় বছরের মেয়ে। গাছ পড়ে মৃত্যু হয়েছে দুই জনের। অন্যদিকে ক্যাম্প গ্রাউন্ডে একজন নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ছুটির সময় অনেকেই এখানে ক্যাম্পিং করেন। তাই কর্তৃপক্ষ আগে থেকেই সাবধান করে দিয়েছিল, বৃষ্টির ফলে নদী ও নালার জল হঠাৎ বেড়ে গিয়ে আশপাশের এলাকা ভাসাতে পারে। কুইন্সল্যান্ডের জরুরি পরিষেবার ডেপুটি কমিশনার কেভিন ওয়ালশ জানিয়েছেন, তাদের দপ্তরের কর্মীরা সব জায়গা ঘুরে দেখছেন এবং মানুষকে সতর্ক করছেন।

জলবায়ু পরিবর্তনের ফলে এখন অনেক দেশেই আবহাওয়ার এই খামখেয়ালিপনা দেখা যাচ্ছে। প্রবল ঝড়বৃষ্টি হচ্ছে অনেক দেশেই। তবে
বুধবার থেকে বৃষ্টি কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। অন্যদিকে ভিক্টোরিয়াতে এখনো সতর্কতা জারি আছে। আবহাওয়া বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন,দেশটির পূর্ব তটভূমিতে এখনো ঝড়বৃষ্টির আশঙ্কা আছে। অন্যত্র বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে।

এছাড়া, ডিসেম্বরের গোড়ায় ঘূর্ণিঝড় জেসপারের প্রকোপে কুইন্সল্যান্ডে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *