ঘন কুয়াশার দাপট থাকবে তিন দিন

Share Now..

হিমেল হাওয়ায় বাড়ছে শীতের তীব্রতা

এক পক্ষকাল আগে ঘন কুয়াশা বিদায় নেওয়ার পর আবার ফিরে এলো মাস শেষে। ভারতের বিহার, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গ দিয়ে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের সীমান্তবর্তী জেলাগুলোতে প্রবেশ করেছে বিস্তীর্ণ ঘন কুয়াশার স্তর। আজ ইংরেজি বছরের পয়লা দিনে সারা দেশে বিস্তার লাভ করবে কুয়াশার চাদর। আজ সকাল ১০টা পর্যন্ত দেশের সব মহাসড়কে দৃষ্টিসীমা ১০০ থেকে ৫০০ মিটারের মধ্যে নেমে আসার প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশ্লেষকেরা। 

ব্যাহত হতে পারে বিমান-নৌ-সড়কে যান চলাচল। রাতে দূরপাল্লার সব পরিবহনকে গতিসীমা সীমিত রেখে চলাচলের জন্য সতর্ক করে দিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী তিন দিন থাকতে পারে কুয়াশার দাপট। গতকাল সকালে ঘন কুয়াশায় রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে পাঁচ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। সারা দেশের মতো গতকাল সকাল ৯টা পর্যন্ত রাজধানীর আকাশ ছিল ঘন কুয়াশায় ঢাকা। কুয়াশার কারণে ভোররাতে সড়ক যোগাযোগব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। অনেক জেলায় দিনের একটি অংশ হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করছে।

গতকাল রোববার থেকে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। হিমেল হাওয়ায় ক্রমে দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন জায়গায় বাড়ছে শীতের তীব্রতা। আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, তাপমাত্রা ততটা না কমলেও কুয়াশা ও বাতাসের কারণে শীতের অনুভূতি বেশি হচ্ছে। বাতাস আছে বেশ, কুয়াশার কারণে সূর্যের আলোকরস্মি আসছে না। এ কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। ঢাকাসহ মধ্যাঞ্চল, উত্তরাঞ্চলের সবখানে এখন কুয়াশা। কিছু কিছু জায়গায় এমন হতে পারে, কুয়াশা কাটতে কাটতে আবার কুয়াশা পড়া শুরু হয়ে যাবে। বিকালে হয়তো সূর্য একটু দেখা যাবে। আবার আবছায়া হয়ে যাবে। কুয়াশাটা কাটতে একটু সময় লাগবে। মঙ্গল-বুধবার থেকে কিছুটা উন্নতি হতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। গত তিন দিনে যা দ্বিতীয় সর্বনিম্ন। গতকাল সকাল ৭টায় রাজধানীর হাতিরঝিল এলাকায় ঘন কুয়াশায় সামনের কয়েক গজ দূরের কিছুও দেখতে বেগ পেতে হচ্ছে।

পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের অনেক জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক পরিবহন চলাচল ব্যাহত হতে পারে। শনিবার সন্ধ্যার পর থেকে বাংলাদেশে ঘন কুয়াশা প্রবেশ করতে শুরু করে। সেই ঘন কুয়াশা তিন থেকে পাঁচ দিন স্থায়ী হওয়ার সম্ভাবনাও রয়েছে।

এদিকে আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ ইউরোপিয়ান ইউনিয়নের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে বলেন, আজ দেশের ৬৪টি জেলাই কুয়াশার চাদরে ঢাকা থাকবে। দেশের সব বড় নদ-নদীতে ভারী কুয়াশার আস্তর থাকবে।

৫ ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল

রাজবাড়ী প্রতিনিধি জানান, ঘন কুয়াশায় রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে পাঁচ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। এদিকে ঘন কুয়াশায় মাঝ নদীতে দুটি ফেরি (বরকত ও কবরী) আটকে পড়ায় শনিবার দিবাগত রাত ৩টা ৪০ মিনিটে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। কুয়াশার ঘনত্ব কমে এলে গতকাল রবিবার সকাল ৮টা ৪০ মিনিটে ফেরি চলাচল স্বাভাবিক হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *