নিউইয়র্কে সিনাগগের নিচে গোপন সুড়ঙ্গ নিয়ে দাঙ্গা, গ্রেপ্তার ১০

Share Now..

নিউ ইয়র্কের ঐতিহাসিক সিনাগগের নিচে গোপন সুড়ঙ্গ নিয়ে দাঙ্গার জেরে শহরের হাসিদিক ইহুদি সম্প্রদায়ের ১০ জনকে আটক করেছে পুলিশ। অবৈধ এই সুড়ঙ্গ নিয়ে বিরোধের জেরে সোমবার গ্রেপ্তার করা হয় তাদের।

গোপন সুড়ঙ্গটি প্রকাশ্যে আসার পরে আইন প্রয়োগকারী সংস্থার পদক্ষেপের ফলে পুলিশ এবং যারা সুড়ঙ্গটি তৈরি করেছিল ও এটি রাখতে চেয়েছিল তাদের মধ্যে দাঙ্গা বাধে।

নিউইয়র্ক সিটির ব্রুকলিনের ক্রাউন হাইটস পাড়ায় অবস্থিত চাবাদ-লুবাভিপের সদর দপ্তরে মঙ্গলবার দিনব্যাপী বিশৃঙ্খলা ছিল। কারণ ইহুদি নেতারা ও পুলিশ চাবাদের মুখপাত্র রাবাই মতি সেলিগসনকে ‘একদল চরমপন্থী ছাত্র’ বলে অভিহিত করায় বিবাদে পড়েছিল।

ভবনটি একসময় অর্থোডক্স ইহুদি আন্দোলনের নেতা রাবাই মেনাচেম মেন্ডেল স্নারসনের বাড়ি ছিল। প্রতি বছর হাজার হাজার দর্শনার্থী এখানে আসে। ১৯৯৪ সালে মৃত্যুর আগে স্নারসন চার দশকের বেশি সময় ধরে চাবাদ-লুবাভিচের নেতৃত্বে ছিলেন। হলোকাস্টের সময় চরম ক্ষতিগ্রস্ত হাসিদিক ইহুদি সম্প্রদায়কে তিনি পুনরুজ্জীবিত করেছিলেন।

সেলিগসন বলেন, আন্দোলনের মধ্যে থেকে বিদ্রোহী ছাত্ররা গোপনে সদর দপ্তরের পিছনে খালি ভবনের দেয়াল ভেঙ্গে অফিস ভবন ও বক্তৃতা হলগুলোর নীচে একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গ নির্মাণ করেছিল যা পরে সিনাগগের সঙ্গে সংযুক্ত করা হয়।

ক্ষতিগ্রস্ত দেয়াল ঠিক করার জন্য সোমবার একটি নির্মাণ ক্রু আনা হলে যারা সুরঙ্গ বানিয়েছে তারা এর প্রতিবাদ করে। সেলিগসন বলেন, ‘যারা গোপনে সিনাগগে প্রবেশের জন্য প্রাচীরভেদ করে অবৈধভাবে সুরঙ্গটি বানিয়েছিল তারা চরমপন্থী। তারাই নির্মাণ কাজে বাধা দিয়েছে, ভাঙচুর করেছে।’

কিন্তু কি কারণে সুড়ঙ্গটি বানানো হয়েছিল তা জানা যায়নি।

নিউইয়র্ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) একজন মুখপাত্র বলেছেন, প্রাচীরে অনুপ্রবেশ এবং ক্ষতি করা উগ্রপন্থীদের প্রতিক্রিয়া জানতে সোমবার বিকালে কর্মকর্তাদের ভবনে ডাকা হয়েছিল। সুড়ঙ্গ নির্মাণের জড়িতদের অপরাধমূলক কর্মকাণ্ড, অনুপ্রবেশ ও সরকারি কাজে বাধা দেওয়ার অপরাধে গ্রেপ্তার করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *