জাদুর শহরের সিনেমা উৎসব

Share Now..

কান থেকে শুরু করে গোয়া—আড়ম্বরের সাথে বিশ্বের নানা শহরে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উত্সবের আয়োজিত হয় প্রতিবছরই। এর সঙ্গে ঢাকাও যুক্ত হয়েছে বেশ আগেই। একে একে ২২তম আসরে পা রাখলো। এর মধ্যে বড় হয়েছে ক্যানভাস, যুক্ত হয়েছে অনেক দেশ, বেড়েছে সিনেমার সংখ্যাও। তবে বদলায়নি শুধু দর্শকের আগ্রহের জায়গাটুকু! এমনকি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মতোও ঠিক জমিয়ে তোলা যায়নি।

৯ দিনব্যাপী এ উৎসবের আজ পঞ্চম দিন। পুরো উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশটি চলচ্চিত্র। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি; বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৭১টি। তবে এবার উৎসবে এখনো পর্যন্ত সিনেমা নিয়ে খুব বেশি আলোড়ন সৃষ্টি হয়নি। তবে দর্শকের যতটুকু আগ্রহ, তার বেশিরভাগই কেড়ে নিয়েছেন উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

আসরের ‘মধ্যমণি’ শর্মিলা ঠাকুর
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারই প্রথম এলেন তিনি। রবীন্দ্রসংগীত ‘আগুনের পরশমণি’র সঙ্গে মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে কনফারেন্স উদ্বোধন করেন ঠাকুর বংশের মেয়ে শর্মিলা। এমনকি উৎসবের এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের জুরির দায়িত্ব সামলাচ্ছেন তিনি।

মাত্র ১৩ বছর বয়সে সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ সিনেমায় অপর্ণা চরিত্রে রুপালি পর্দায় নাম লেখান কলকাতার স্কুলপড়ুয়া কিশোরী শর্মিলা। ঢাকার উৎসবে এসেও সেই কথাই স্মরণ করলেন তিনি। শর্মিলা ঠাকুর বলেন, ‘আমার চলচ্চিত্রযাত্রা শুরু ‘অপুর সংসার’ দিয়ে। সেটিও প্রায় একই সময়ে। তার মানে আমার আর বাংলাদেশের চলচ্চিত্রজীবন একই বয়সী। বাংলাদেশের পুরোনো দিনের সিনেমার গানগুলো শুনে খুব ভালো লাগল। কী মিষ্টি কিছু গান!

চলচ্চিত্রে নারীর ভূমিকা
উৎসবের দ্বিতীয় ও তৃতীয় দিনে ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে চলচ্চিত্রে নারীর ভূমিকা নিয়ে ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্মমেকারস কনফারেন্স’ আয়োজন করা হয়। এতে দেশি-বিদেশি আরো অনেক চলচ্চিত্র ব্যক্তিত্ব ও চিন্তকের কথা শোনার ও তাদের সঙ্গে আলাপের সুযোগ ছিল সেখানে। এদের মধ্যে অন্যতম ছিলেন কলকাতার প্রখ্যাত অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি ও ঢাকার অভিনেত্রী বন্যা মির্জা।

উৎসবে নিজের অভিনীত ‘আমি আর আমার গার্লফ্রেন্ডস’ ও ‘সাহেব বিবি গোলাম’ সিনেমার উদাহরণ টেনে স্বস্তিকা জানান, এ দুই সিনেমাকে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল। কারণ, এ দুই সিনেমায় তার চরিত্র ছিল গতানুগতিক নারী চরিত্রের চেয়ে আলাদা। সেন্সর বোর্ড চেয়েছিল তার চরিত্রের পরিণতি বদলে দিতে। এতে রাজি হননি স্বস্তিকা ও সিনেমার নির্মাতারা। স্বস্তিকা বলেন, ‘বিভিন্ন সিনেমায় আমি এমন চরিত্রগুলো করেছি, যারা নিজেদের জীবনের সিদ্ধান্ত নিজেরাই নিতে জানে। যে চরিত্ররা গতানুগতিক নয়। এমন একটা সময়ও এসেছিল, যখন আমার কোনো সিনেমা সেন্সর বোর্ডে গেলে, সেটা না দেখেই রিভিশন বেঞ্চে পাঠিয়ে দেওয়া হতো। সব সময় আমাকে এসব নিয়ে সংগ্রাম করতে হয়েছে।’

এদিকে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’র উদাহরণ টেনে অভিনেত্রী বন্যা মির্জা বলেন,  ‘এই কনটেন্ট (লেডিস অ্যান্ড জেন্টলম্যান) একভাবে আমাদের দেখাতে পারে যে, এটা আসলে একটা নারীর গল্প। কিন্তু এটাও একধরনের ফাঁদ। ইন্ডাস্ট্রি আমাদের সেইভাবে দেখায়, যাতে এটাকে একজন নারীর গল্পের মতো দেখায়। কিন্তু আসলে এটা নারীর গল্প নয়। এখানে (মঞ্চে) ক’জন নারী বসে আছেন, সেই সংখ্যা কোনো বিষয় না। শঙ্খ (নির্মাতা) বসে আছেন একজন, আমরা পাঁচজন; এই সংখ্যা কোনো বিষয় না। ক্ষমতার কাঠামোটা গুরুত্বপূর্ণ।’

সিনেমা যত…
‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগানে উত্সব চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত। ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ও জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’ এবং বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজিত ও শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমা ‘মুজিব : একটি জাতির রূপকার’ উদ্বোধনী দিনে প্রদর্শিত হয়।

এই উত্সবে চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে নির্মাতা ও গায়ক অঞ্জন দত্তের সিনেমা ‘চালচিত্র এখন’-এর দু’টি প্রদর্শনী রয়েছে। গতকাল প্রদর্শিত হলো স্বস্তিকা মুখার্জী অভিনীত ছবি ‘বিজয়ার পরে’। এদিকে দর্শকদের কাছে সমাদৃত হলেও স্বীকৃতি না পাওয়া চলচ্চিত্রকারদের জন্য ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ওয়াইড অ্যাঙ্গল’ নামে যে বিভাগ, তাতে প্রদর্শিত হবে চীনের ১৬টি চলচ্চিত্র। এত এত সিনেমা; দিনশেষে উৎসব কর্তৃপক্ষ দর্শক-খরার এ বিষয়ের প্রতি আরেকটু নজর দেবেন আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *