হৃদরোগের ঝুঁকি কমায় বেদানা

Share Now..

বিশ্বজুড়ে হৃদরোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। অনিয়মিত খাদ্যাভ্যাসের ও জীবনযাপনের অনেকটাই এর জন্য দায়ী। বাজারে অনেক ধরনের প্যাকেট জাতীয় পানীয় কিনতে পাওয়া যায়। যেগুলোতে প্রচুর পরিমাণ চিনি ও প্রিজারভেটিভ যোগ করা হয়, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এর পরিবর্তে বাসায় বানানো ফলের রস পান করা স্বাস্থ্যের জন্য উপকারী। এমন একটি ফল বেদানা।

বেদানার রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতে সহায়তা করে। এছাড়া অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি ব়্যাডিকেলের ড্যামেজও কমায়, যা কিছুটা হলেও ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে। এ কারণে বেদানার রস পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও নিয়মিত বেদানার রস পান করলে যেসব উপকারিতা পাওয়া যায়: 

বেদানার রস পান করলে কোলেস্টেরল কমে যায়, যার ফলে ধমনীতে ব্লক হয় না এবং হৃদরোগের ঝুঁকি কমে যায়। এই কারণে এটি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতেও অনেকটা সাহায্য করে।

বেদানার রস পান করা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এতে থাকা ভিটামিন-সি, কালো দাগ, সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। এ ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের জন্য উপকারী।

বেদানার রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি ব়্যাডিক্যাল ড্যামেজ কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরে শক্তিশালী ইমিউন সিস্টেমের কারণে সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়। বেদানায় এমন একটি যৌগ থাকে যা প্রদাহ কমাতে সাহায্য করে। দীর্ঘস্থায়ী প্রদাহের কারণে হৃদরোগ, ডায়াবেটিস ইত্যাদি হওয়ার আশঙ্কা থাকে। প্রদাহ কমিয়ে বেদানার রস এসব রোগ প্রতিরোধে সাহায্য করে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *