তৃতীয় দিনেই ইংল্যান্ডকে বিধ্বস্ত করলো ভারত 

Share Now..

ধর্মশালায় ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের ৭০০ উইকেট শিকারের টেস্টে বড় জয় পেয়েছে স্বাগতিক ভারত। সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিনে ইনিংস ও ৬৪ রানের ব্যবধানে সফরকারী ইংল্যান্ডকে হারিয়েছে ভারত। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ৪-১ ব্যবধানে জিতলো টিম ইন্ডিয়া।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিলের জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৪৭৩ রান করেছিলো ভারত। ২ উইকেট হাতে নিয়ে ২৫৫ রানে এগিয়ে ছিলো টিম ইন্ডিয়া।

শনিবার (৯ মার্চ) টেস্টের তৃতীয় দিন বাকী ২ উইকেটে মাত্র ৪ রান যোগ করে ৪৭৭ রানে অলআউট হয় ভারত। এতে প্রথম ইনিংস থেকে ২৫৯ রানের লিড পায় টিম ইন্ডিয়া। কুলদীপ যাদব ৩০ ও জসপ্রিত বুমরাহ ২০ রানে আউট হন। কুলদীপকে আউট করে বিশ্বের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট পূর্ণ করেন অ্যান্ডারসন। ইংল্যান্ডের শোয়েব বশির ১৭৩ রানে ৫ উইকেট নেন। 

পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অশ্বিনের ঘূর্ণিতে ২১ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ইংল্যান্ড। জ্যাক ক্রলি শূন্য ও বেন ডাকেট ২ রান করে অশ্বিনের শিকার হন। দুই ওপেনারের পর ইংল্যান্ডের মিডল অর্ডারকে দুই স্পিনার অশ্বিন ও কুলদীপ যৌথভাবে ধসিয়ে দেন। ওলি পোপ ১৯, অধিনায়ক বেন স্টোকস ২ ও বেন ফোকস ৮ রান করে আউট হন।

শততম টেস্ট খেলতে নামা ইংল্যান্ডের জনি বেয়ারস্টোকে ৩৯ রানে বিদায় দেন কুলদীপ। এতে ১১৩ রানে ষষ্ঠ উইকেট পতনে হারের মুখে ছিটকে পড়ে ইংল্যান্ড। অশ্বিনের তোপের পর ইংল্যান্ডের লেজ ছেঁটে ফেলেন বুমরাহ ও কুলদীপ। টম হার্টলিকে ২০ ও মার্ক উডকে শূন্য রানে আউট করেন বুমরাহ। 

এক প্রান্ত আগলে লড়াই করা জো রুটকে শেষ ব্যাটার হিসেবে আউট করে ইংল্যান্ডকে ১৯৫ রানে গুটিয়ে দেন কুলদীপ। ১২৮ বলে দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেন রুট। অশ্বিন ৭৭ রানে ৫ উইকেট নেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *