গরমে ছায়া দিতে সড়কে সবুজ শামিয়ানা

Share Now..

কয়েক সপ্তাহ ধরে ভারত, মিয়ানমারসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব-এশিয়ার দেশগুলোতে চলছে তীব্র তাপপ্রবাহ। গরমে ঘরের বাইরে যাওয়া কঠিন হয়ে পড়েছে সব বয়সি মানুষের। শিশুদের সুরক্ষার কথা চিন্তা করে এরই মধ্যে বিভিন্ন দেশে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল। তীব্র রোদে ঘরের বাইরে না বেরোতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এমন পরিস্থিতিতে পথচারীদের আরাম দিতে অভিনব এক উপায় বের করেছে দক্ষিণ ভারতের পুদুচেরি শহর কর্তৃপক্ষ। সেখানে ব্যস্ত সড়কের ট্রাফিক সিগন্যালগুলোতে টানিয়ে দেওয়া হয়েছে সবুজ রঙের শামিয়ানা। এর ফলে মোটরসাইকেল, ভ্যান, রিকশার মতো খোলা যানবাহনগুলোর আরোহীদের ভয়ংকর রোদের মধ্যে দাঁড়িয়ে থাকতে হচ্ছে না। তারা সিগন্যাল ছাড়ার অপেক্ষা করছেন সবুজ ছায়ার নিচে।

পুদুচেরি পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টের (পিডব্লিউডি) এই অভিনব উদ্যোগের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এতে দেখা যায়, পুদুচেরির একটি রাস্তায় দুই চাকার যানবাহনের আরোহীরা সবুজ শামিয়ানার নিচে দাঁড়িয়ে ট্রাফিক সিগন্যাল ছাড়ার জন্য অপেক্ষা করছেন। পথচারীদের আরামের জন্য শামিয়ানা টানানো হয়েছে অন্য রাস্তাগুলোতেও।

তীব্র তাপপ্রবাহের মধ্যে পুদুচেরি কর্তৃপক্ষের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। ভারতের অন্যান্য শহরেও এই পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন কেউ কেউ।

একজন লিখেছেন, এখানে একটি কৌশল দেখুন। পথচারী পারাপারের (জেব্রা ক্রসিং) প্রায় ১০ ফুট আগে ছায়া শেষ হচ্ছে। ফলে, প্রখর রোদ এড়ানোর জন্য হলেও গাড়িচালকরা পথচারীদের পথে বাধা হবেন না। আরেক জন বলেছেন, অসাধারণ উদ্যোগ! প্রশাসনের প্রতি শুভেচ্ছা। আশা করি অনেক নেতা ও প্রশাসক এটি থেকে অনুপ্রাণিত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *