ইরানে প্রেসিডেন্ট নির্বাচন: ভোট গ্রহণ শুরু  

Share Now..

গত মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইবরাহিম রাইসির মৃত্যুর পর ইরানে নির্ধারিত সময়ের এক বছর আগেই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ শুক্রবার দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ইরানিরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, শেষ হবে সন্ধ্যা ৬টায়। ইতোমধ্যে ভোট দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনি। তবে আশঙ্কা করা হচ্ছে, এবারে ভোটার উপস্থিতি অনেক কম হতে পারে। 

ইরানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ চলবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

খবরে বলা হয়েছে, ভোটগ্রহণ শেষেই ভোট গণনা শুরু হবে। এরপরেই জানানো হবে ফলাফল। 

এর আগে নির্বাচনের শেষ মুহূর্তে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন দুজন। আমির হোসেন হাশেমি ও আলি রেজা জাকিনি ভোটাভুটি শুরু হওয়ার একদিন আগে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। 

এখন লড়াই হবে বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক প্রধান ও বর্তমান স্পিকার বাঘের কালিবাফ, পারমাণবিক মধ্যস্ততাকারী দলের প্রধান সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পুর মোহাম্মদি ও সংস্কারপন্থী নেতা মাসুদ পেজেশকিয়ান– এ চার নেতার মধ্যে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *