আসামে বন্যার ভয়াবহ রূপ, ৪৮ জনের প্রাণহানি

Share Now..

ভারতের আসাম এবং মণিপুর রাজ্যে অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যা ভয়াবহ রূপ ধারণ করেছে। বন্যায় গত চব্বিশ ঘণ্টায় ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ১৬ লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত আসামে ৪৬ জনসহ দুই রাজ্যে মোট ৪৮ মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএসডিএমএ)  এর মধ্যে সোনিতপুর জেলা দুটি মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া মরিগাঁও, ডিব্রুগড়, দারাং, গোলাঘাট, বিশ্বনাথ এবং তিনসুকিয়া জেলায় একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। 

আসামের কিছু অংশে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হলেও ব্রহ্মপুত্র ও বরাক এবং তাদের উপনদীর পানির স্তর বিপৎসীমার ওপরে রয়েছে। 

আসাম ও মণিপুর উভয় জায়গায় ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে এবং ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এই সপ্তাহে সমস্ত উত্তর-পূর্ব রাজ্যগুলোর জন্য রেড অ্যালার্ট জারি করেছে।

সেনাবাহিনী, আসাম রাইফেলস, রাজ্য পুলিশ, মণিপুর ফায়ার সার্ভিস, এনডিআরএফ ও এসডিআরএফ কর্মীরা এবং স্থানীয় স্বেচ্ছাসেবকরা নৌকা দিয়ে বন্যাদুর্গত মানুষকে উদ্ধার করার পাশাপাশি পানির বোতল এবং খাবারের প্যাকেট বিতরণ করছে।

১০৫ রাজস্ব সার্কেলের অধীনে ২ হাজার ৮০০ গ্রাম এখনও পানির নিচে এবং বন্যার পানিতে প্রায় ৪০ হাজার হেক্টর ফসলি জমি প্লাবিত হয়েছে। প্রায় ৪ লাখ মানুষ ২৪টি বন্যাকবলিত জেলায় প্রশাসন কর্তৃক স্থাপিত ৫১৫টি ত্রাণ শিবির ও বিতরণ কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

কেন্দ্রীয় সরকার বলেছে, আসাম এবং মণিপুরে আরও জনবল, নৌকা এবং জীবন রক্ষাকারী উপকরণ সরবরাহ করে বন্যা কবলিত রাজ্যগুলোতে পূর্ণ সহায়তা পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *