অশ্রুসিক্ত চোখে বিদায় নিলেন অ্যান্ডারসন

Share Now..

টেস্ট ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের রাজকীয় ফরম্যাট। পাঁচ দিনের ম্যাচের থাকে টানটান উত্তেজনা ও নানান নাটকীয়তা। তবে লর্ডসে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে দেখা গেল উলটো চিত্র। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ শেষ হলো হলো মাত্র দুই দিনে। ১১৪ রানের ইনিংস ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়েন স্বাগতিকরা। তবে ইংলিশদের এমন জয়ের দিনে সবার চোখ ছিল ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের ওপর। কেননা তিনি আগেই জানিয়েছেন এই ম্যাচের মধ্যদিয়ে ২১ বছরের ক্রিকেটীয় ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

আর আগে প্রথম দিনে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন স্বাগতিক ইংলিশরা। আগে ব্যাট করতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১২১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সেই ইনিংসে একাই সাত উইকেট শিকার করেন অভিষিক্ত ইংলিশ বোলার গাস অ্যাটকিনসন। এরপর ইন্ডিজদের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ইনিংসে স্কোর বোর্ডে ৩৭১ রান তোলেন স্বাগতিকরা। ২৫০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৩৬ রানে অলআউট হন ইন্ডিজরা। ফলে ১১৪ রানের জয় নিয়ে মাঠ ছাড়েন ইংলিশরা। 

এর আগে দ্বিতীয় দিনে মাঠে নামার আগে দুই দলের খেলোয়াড়রা মিলে গার্ড অফ অনার দেন ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসনকে। তার চোখ তখন অশ্রুসিক্ত। মাঠে বসে খেলা দেখতে আসা দর্শক দাঁড়িয়ে সম্মান জানান এই কিংবদন্তি বোলারকে। নিজেদের শেষ ম্যাচে এই পেসার শিকার করেন ৪ উইকেট। নিজের টেস্ট ক্যারিয়ারে ১৮৮টি ম্যাচ খেলে শিকার করেন মোট ৭০৪ উইকেট।

ম্যাচ শেষে নিজের ক্যারিয়ার নিয়ে অ্যান্ডারসন বলেন, ‘এত দূর আসতে পেরে আমি খুশি। আমার ক্যারিয়ার জুড়ে ইনজুরি মুক্ত থাকার জন্য আমি যথেষ্ট ভাগ্যবান।’ এছাড়াও দ্বিতীয় দিনে মাঠে নামার আগে দুই দলের খেলোয়াড়রা গার্ড অফ অনার দেন অ্যান্ডারসনকে। এই নিয়ে তিনি বলেন, ‘অবশ্যই আজ সকালটা বেশ আবেগপ্রবণ ছিল। দুই দল সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে ছিল, এটি আমার জন্য বিশেষ কিছু। আমি এখনো নিজের অশ্রু ধরে রাখার চেষ্টা করছি। আমি দীর্ঘ ২০ বছর ধরে খেলতে পেরে সত্যিই গর্বিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *