ইয়েমেনে আকস্মিক বন্যায় ২৪ জন নিখোঁজ

Share Now..

ইয়েমেনে প্রবল বর্ষণের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ২৪ জন নিখোঁজ রয়েছে। সেই সঙ্গে কিছু বাড়িঘর ও দোকানপাট ধ্বংস হয়ে গেছে। ইরান সমর্থিত হুতি নিয়ন্ত্রিত রাজধানী সানার পশ্চিমে আল-মাহউইত প্রদেশে এ বন্যা দেখা দিয়েছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, প্রদেশটির মেলহান জেলায় সাতটি বাড়ি ধ্বংস এবং অন্তত ২৪ জন নিখোঁজ রয়েছেন। তাদের মৃত্যু হয়েছে কিনা এখনো নিশ্চিত না জানানো হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে- বন্যার পর কম্বলে মোড়ানো লাশ দেখা গেছে। যদিও স্বাধীনভাবে এর সত্যতা যাচাই করা যায়নি। পশ্চিম ইয়েমেনের পার্বত্য অঞ্চলে ভারী মৌসুমি বৃষ্টিপাত প্রবণ। জাতিসংঘের হিসাব অনুযায়ী, জুলাইয়ের শেষ দিক থেকে এ পর্যন্ত আকস্মিক বন্যায় ৬০ জনের মৃত্যু হয়েছে এবং ২ লাখ ৬৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

গ্রীষ্মের শেষের দিকে মৌসুমী বৃষ্টিপাতের ফলে ইয়েমেনে প্রায়ই বন্যা হয়। তবে ইঙ্গিত রয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে দেশটি আরও চরম আবহাওয়ার সম্মুখীন হচ্ছে। পশ্চিম ও মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে আরও খারাপ পরিস্থিতির আশঙ্কা করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, আগামী মাসগুলোতে ইয়েমেনের মধ্যাঞ্চল, লোহিত সাগরের উপকূলীয় এলাকা এবং দক্ষিণাঞ্চলীয় উজানভূমির কিছু অংশে নজিরবিহীন ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ সতর্ক করে বলেছিল, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের চরম আবহাওয়া মোকাবিলায় জরুরি ভিত্তিতে ৪৯ লাখ ডলার সহায়তা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *