‘সিনেমা নির্মাণ একটি মহাযজ্ঞ’

Share Now..

জনপ্রিয় অভিনেত্রী কুসুম সিকদার এবার আসছেন পরিচালক পরিচয়ে। ‘শরতের জবা’ শিরোনামের সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো তাকে নির্মাতা হিসেবে পাচ্ছেন দর্শক। আগামী ১১ অক্টোবর প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে। 

লাক্সতারকা থেকে যাত্রা শুরু কুসুম সিকদারের। সিনেমায় অভিনয়ের জন্য অর্জন করেছেন খ্যাতি ও দর্শকপ্রিয়তা। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সিনেমাটির মুক্তির ঘোষণা দেন কুসুম। ২০২১ সালের বইমেলায়তার ‘অজাগতিক মায়া’ শিরোনামের একটি এই বের হয়। নিজের লেখা বই থেকে ‘শরতের জবা’ সিনেমাটি বড়পর্দায় তুলে এনেছেন তিনি। সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম ও পহরডাঙ্গা পিকচার্স। একজন রহস্যময় নারীর জীবনের গল্প ‘শরতের জবা’।অতৃপ্ত প্রেম, আঘাতের পর আঘাত, কিছু অপ্রত্যাশিত মৃত্যু জড়ানো জবার জীবন নানা সময়ে একেক প্রশ্নের জন্ম দেয়। 

জবা কিআসলেই খুনি? নাকি পরিস্থিতির শিকার? নাকি অদৃশ্য কোনো শক্তি রয়েছে তার সাথে? এমনই রোমাঞ্চকর কাহিনি নির্ভর গল্পে নির্মিত হয়েছে শরতের জবা। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-কুসুম সিকদার, জিতু আহসান, ইয়াশ রোহান, নিদ্রা দে নেহা, নরেশ ভূঁইয়া, শহিদুল আলম সাচ্চুসহ আরো অনেকে। 

১১ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তির তারিখ থাকলেও খুব শিগগির সিনেমাটি আই স্ক্রিনেও মুক্তি দেওয়া হবে বলে জানা গেছে।

কুসুম শিকদার ছোটবেলা থেকে সংগীতচর্চা করতেন। তিনি নজরুল একাডেমি থেকে নজরুল সংগীত এবং ধ্রুপদী সংগীতের ওপর পড়াশোনা করেন। 

বেশ কিছু অ্যালবামের কাজ করেন। খালিদ মাহমুদ মিঠু পরিচালিত ‘গহীণে শব্দ’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে কুসুমের বড়পর্দায় আগমন ঘটে। 

এর পর থেকে বেশ কিছু সিনেমায় কাজ করেন এবং টিভি নাটকেও তিনি বেশ জনপ্রিয় একজন অভিনেত্রী। তবে পরিচালনার ক্ষেত্রে তিনি এই প্রথম। 

পরিচালনার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, অভিনয়ের কাজ অভিনয় দিয়েই শেষ হয়ে যায়। কিন্তু পরিচালনার কাজ একদম প্রি-প্রোডাকশন থেকে শুরু পোষ্ট প্রোডাকশান শেষ হওয়ার পরেও কাজ শেষ হয় না। কোথায় রিলিজ দেওয়া হবে, মার্কেটিং পলেসি কী হবে।

 সিনেমা নির্মাণ একটি মহাযজ্ঞ। যাই হোক প্রথম কাজটি ভালোভাবে শেষ করতে পেরেছি। এতেই আমি খুশি। বাদবাকি দর্শকের হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *