সিরিয়ার লাতাকিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল

Share Now..

সিরিয়ার ভূমধ্যসাগরীয় বন্দর নগরী লাতাকিয়ায় ইসরায়েলি হামলায় অন্তত দুইজন বেসামরিক লোক আহত হয়েছেন। হামলার কারণে চারদিকে দাবানল ছড়িয়ে পড়েছে।  

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ তথ্য নিশ্চিত করেছে।  সামরিক বিবৃতি উল্লেখ করে সানা জানিয়েছে, বৃহস্পতিবার সকালে লাতাকিয়ার দক্ষিণ-পূর্ব প্রবেশপথে হামলা করে ইসরায়েল। হামলার জায়টি প্রেসিডেন্ট আল-আসাদ ঘাঁটি এবং রাশিয়ার একটি বিমান ঘাঁটির কাছে অবস্থিত। ওই হামলায় স্থানীয় মানুষের ব্যক্তিগত সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ইসরায়েল লাতাকিয়া শহরে একটি অস্ত্রের ডিপোকে লক্ষ্য করে হামলা করেছে। এতে দাবানলের মতো চারদিকে আগুন ছড়িয়ে পড়ে। অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী এই ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। ইসরায়েল কয়েক বছর ধরে সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠির বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে। ইসরায়েল চাইছে হিজবুল্লাহ মিত্র ইরানকে সিরিয়ায় প্রভাব বিস্তার করতে দেবে না।

চলতি বছর গত এপ্রিলে ইসরায়েলি যুদ্ধবিমান সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলার ভবনে হামলা করে। এতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের সাত সদস্য নিহত হয়। লেবাননের হিজবুল্লাহ কয়েক বছর ধরে সিরিয়ার রাজধানী দামেস্কে আল-আসাদের সরকারের সমর্থনে লড়াই করেছে। এদিকে ইরান থেকে লেবাননে অস্ত্র ও সরঞ্জাম স্থানান্তরের জন্য সিরিয়ার মধ্য দিয়ে স্থল পথ ব্যবহার করারঅভিযোগ করে আসছে ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *