অস্ট্রেলিয়ায় বোমারু মোতায়েনের প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

Share Now..


যুক্তরাষ্ট্র উত্তর অস্ট্রেলিয়ার বিমান ঘাঁটিতে ৬টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বি-২ বোমারু মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে। সোমবার (৩১ অক্টোবর) এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।মার্কিন নথির বরাত দিয়ে এবিসি নিউজ জানায়, অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চলের ডারউইন শহরের দক্ষিণের টিন্ডাল বিমান ঘাঁটিতে বিশদ পরিকল্পনা করছে ওয়াশিংটন। যদিও অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের কাছ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য এখনও পাওয়া যায়নি।এ বিষয়ে বিশ্লেষকরা জানান, স্ব-শাসিত দ্বীপ তাইওয়ানে হামলা চালাতে পারে চীন। এমন আশঙ্কা থেকেই এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। এটি বেইজিংয়ের জন্য একটি সতর্কবার্তা।সেন্টার ফর নিউ আমেরিকান সিকিউরিটি থেকে বেকা ওয়াসার জানান, সেখানে বোমারু বিমান মোতায়েন খুবই গুরুত্বপূর্ণ। তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের যে কোনো পদক্ষেপ চীনকে একটি সংকেত পাঠানোর বার্তা দেয়।

চীনের সঙ্গে উত্তেজনার ফলে উত্তর অস্ট্রেলিয়াকে একটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা কেন্দ্রে পরিণত করেছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটিতে যুক্তরাষ্ট্র নিজেদের সামরিক খাতে উন্নতি ঘটাতে ১০০ কোটি মার্কিন ডলার ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা ক্রমেই বাড়ছে। স্ব-শাসিত দ্বীপটির কাছে অস্ত্র বিক্রির ঘোষণাও দিয়েছে বাইডেন প্রশাসন। এ নিয়ে হুঁশিয়ারিও দিয়েছে বেইজিং। তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ হিসেবে বিবেচনা করে আসছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *