বিশ্বকাপে আলো ছড়িয়ে মাসসেরা রাচীন রবীন্দ্র

Share Now..

ভারতে চলমান বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক, স্বাগতিক পেস বোলার জসপ্রীত বুমরাহ ও কিউই তরুণ অলরাউন্ডার রাচীন রবীন্দ্র। তিন জনই দলের হয়ে দারুণ ভূমিকা রেখে জায়গা করে নিয়েছিল আইসিসির মাস সেরা হওয়ার দৌড়ে।

তবে শেষ অবধি ডি কক ও বুমরাহকে পেছনে ফেলে প্রথম বারের মতো আইসিসির অক্টোবর সেরা পুরুষ খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয় রাচীন। এছাড়া নারীদের মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ক্রিকেটার হেইলি ম্যাথিউস।

শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ২৩ বছর বয়সি রাচীন রবীন্দ্রের নিউজিল্যান্ডের হয়ে অভিষেক হয় চলতি বছরের মার্চ মাসে। শুরুতে দলে স্পিনার হিসেবে জায়গা পেলেও ভারতে বিশ্বকাপ খেলতে এসে দলের গুরুত্বপূর্ণ ব্যাটার হিসেবে দায়িত্ব পালন করতে দেখা যাচ্ছে। এখন পর্যন্ত কিউইদের হয়ে এই অলরাউন্ডার খেলেছেন ২১টি ওয়ানডে ম্যাচ। তার মধ্যে ব্যাটিং নৈপুণ্য দেখান বিশ্বকাপে এসে; টপ অর্ডারে জায়গা পাওয়ার পর।

অক্টোবর মাসে ছয় ম্যাচ খেলে তিনি ৮১.২০ গড়ে রবীন্দ্র ৪০৬ রান। সঙ্গে নেন ৩ উইকেট। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১২৩ রানের ঝোড়ো ইনিংস খেলার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ১১৬ রান। এ সময় বল হাতেও শিকার করেছেন তিনটি উইকেট। আর এমন পারফরম্যান্সেই প্রথম বারের মতো তিনি পেয়েছেন মাস সেরার পুরস্কার।

এদিকে গেল অক্টোবর মাসে চট্টগ্রামে অনুষ্ঠিত হওয়া পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৮ রান দিয়ে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের হয়ে রেকর্ড গড়া বোলিং করেছিলেন নাহিদা আক্তার। তিন ম্যাচে ৮ উইকেট নিয়ে জিতেছিলেন সিরিজ সেরার পুরস্কারও। এমন পারফরম্যান্সের পর মাসসেরা ক্রিকেটারের মনোনয়ন পেয়েছিলেন বাঁহাতি এই স্পিনার। যদিও শেষ পর্যন্ত পুরস্কার জেতা হয়নি নাহিদার।

২০২১ সালের মতো এবারও হেইলি ম্যাথিউসের পারফরম্যান্সের কাছে হেরে গেছেন তিনি। অস্ট্রেলিয়া সিরিজে দাপুটে পারফর্ম করে বাংলাদেশের স্পিনারকে পেছনে ফেলে অক্টোবর মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ম্যাথিউস। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত ছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার। তিন ম্যাচে ব্যাট হাতে ম্যাথিউস করেছিলেন ১৫৫ গড়ে ৩১০ রান। যেখানে রয়েছে ম্যাচ জেতানো ১৩২ রানের একটি ইনিংস। এছাড়া বল হাতেও তিনি দলকে জিততে সহায়তা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *