ঢাকা ছাড়লেন ব্রুনাইয়ের সুলতান

Share Now..


তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে ঢাকা ছেড়েছেন ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ। সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯টায় ঢাকা ছাড়েন তিনি।এ সময় বিমানবন্দরে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদানের পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সুলতান ও তার সফরসঙ্গীদের বিদায় জানান।এর আগে, শনিবার (১৫ অক্টোবর) দুপুরে ঢাকায় পৌঁছান হাসানাল বলকিয়াহ। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে ফুল দিয়ে বাংলাদেশে স্বাগত জানান।বিমানবন্দর থেকে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে গিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সুলতান। রাতে তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নৈশভোজে অংশ নেন।

সফরের দ্বিতীয় দিন রোববার (১৬ অক্টোবর) ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন সুলতান। এ সময় জাদুঘরের বিভিন্ন স্থান ঘুরে দেখেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

সুলতানের তিন দিনের সফরে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুলতান হাসানাল বলকিয়াহর উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এগুলো হচ্ছে— বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি কর্মী নিয়োগ সংক্রান্ত সমঝোতা স্মারক, নাবিকদের সনদ স্বীকৃতি সংক্রান্ত সমঝোতা স্মারক এবং দুদেশের মধ্যে গ্যাস ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক।

উল্লেখ্য, ২০১৯ সালের ২২ এপ্রিল বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে সরকার-টু-সরকার ব্যবস্থার মাধ্যমে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহে সহযোগিতার ক্ষেত্রে সমঝোতা স্মারক সই হয়েছিল। যার মেয়াদ ছিল দুই বছর।

One thought on “ঢাকা ছাড়লেন ব্রুনাইয়ের সুলতান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *